May 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 22nd, 2022, 1:09 pm

চুক্তি নিয়ে আলোচনা করতে প্রস্তুত ইউক্রেন: জেলেনস্কি

অনলাইন ডেস্ক :

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, যুদ্ধবিরতির বিনিময়ে ন্যাটো সদস্যপদ না চাওয়ার প্রতিশ্রুতি, রাশিয়ান সেনা প্রত্যাহার এবং ইউক্রেনের নিরাপত্তার নিশ্চয়তার বিনিময়ে চুক্তি নিয়ে তিনি আলোচনা করতে প্রস্তুত রয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সোমবার দেরীতে বলেছেন যে তিনি যুদ্ধবিরতির বিনিময়ে ন্যাটো সদস্যপদ না চাওয়ার প্রতিশ্রুতি, রাশিয়ান সেনা প্রত্যাহার এবং ইউক্রেনের নিরাপত্তার গ্যারান্টি নিয়ে আলোচনা করতে প্রস্তুত ছিলেন।

সোমবার ইউক্রেনীয় টেলিভিশন চ্যানেলের সাথে এক সাক্ষাত্কারে জেলেনস্কি বলেন, ‘এটি সবার জন্য একটি আপস: পশ্চিমাদের জন্য, যারা ন্যাটোর বিষয়ে আমাদের সাথে কী করবে তা জানে না, ইউক্রেনের জন্য, যারা নিরাপত্তার নিশ্চয়তা চায় এবং রাশিয়ার জন্য, যারা ন্যাটোর আর সম্প্রসারণ চায় না।’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সরাসরি আলোচনার কথা পুর্নব্যক্ত করে তিনি বলেন, পুতিনের সাথে সরাসরি আলোচনা না করলে রাশিয়া যুদ্ধ বন্ধ করতে চায় কি না তা বোঝা অসম্ভব।

জেলেনস্কি বলেন, যুদ্ধবিরতি এবং নিরাপত্তা নিশ্চয়তা প্রদানের পদক্ষেপের পর ক্রিমিয়া এবং রাশিয়ান-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দখলে থাকা পূর্ব ডনবাস অঞ্চলের অবস্থা নিয়ে আলোচনা করতে কিয়েভ প্রস্তুত রয়েছে।