June 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 13th, 2023, 9:36 pm

চুয়াডাঙ্গায় ২শ’ বিঘা জমির পান ও ভুট্টা পুঁড়ে ছাই

চুয়াডাঙ্গার আলমডাঙ্গার খাদিমপুর মাঠে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় ২’শ বিঘা জমির ভুট্টা ও পানের বরজ পুড়ে ভস্মীভূত হয়েছে। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) উপজেলার খাদেমপুর ইউনিয়নের বানাতখাল মাঠে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্ত চাষীদের দাবি, এতে অন্তত ৫ কোটির টাকার বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।

খবর পেয়ে আলমডাঙ্গা ফায়ার সার্ভিসসহ ৪টি ইউনিট প্রায় ৫ ঘন্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

তবে স্থানীয়দের অভিযোগ, মাঠের পাশে ‘বানাত’ নামে একটি খাল আছে। সেই বানাত খাল দীর্ঘদিন পানিশূন্য থাকায় আগুন নিয়ন্ত্রণ আনতে বিপাকে পড়তে হয় ফায়ারসার্ভিস কর্মীদের। কৃষকদের পানের বরজে স্থাপন করা পানির সেচ পাম্প থেকে পানি উত্তোলন করে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায় ফায়ার সার্ভিস।

এঘটনায় খাদেমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাহিদুর রহমান লোটাস জোয়াদ্দার জানান, সকাল সাড়ে ১০ টায় হঠাৎ পানের বরজে আগুন দেখতে পায় স্থানীয় কৃষকেরা। মাঠে উপস্থিত কৃষকদের সহযোগীতায় আগুন নেভানোর চেষ্টা চালানো হয়। পরে ফায়ার সার্ভিসে খবর দিলে দীর্ঘ চেষ্টায় তারা আগুন নিয়ন্ত্রণ আনতে সক্ষম হয়।

চুয়াডাঙ্গা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অফিসার সেন্টু মিয়া জানান, দুপুরে খবর পেয়ে চুয়াডাঙ্গা থেকে ২টি ইউনিট ও আলমডাঙ্গার ২ ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। ৫ ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণ আনে ফায়ার সার্ভিস। তদন্ত করে ক্ষয়ক্ষতির মোট পরিমাণ ও আগুনের সূত্রপাত জানা যাবে।

—-ইউএনবি