July 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, January 10th, 2024, 8:05 pm

চুয়াডাঙ্গা ও নওগাঁর বদলগাছীতে আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

ফাইল ছবি

দেশের সর্বনিম্ন তাপমাত্রা যৌথভাবে চুয়াডাঙ্গা ও নওগাঁর বদলগাছীতে রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, বুধবার সকাল ৯টায় চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। একইসঙ্গে নওগাঁ জেলার বদলগাছীতেও ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের সিনিয়র পর্যবেক্ষক রকিবুল হাসান জানান, গত কয়েক দিন ধরে জেলায় তাপমাত্রা ১২ ডিগ্রির আশপাশে থাকলেও হঠাৎ করে আজ নেমে গেছে। সকাল ৯টায় এ অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা এ জেলার ও দেশের মধ্যে সর্বনিম্ন।

তিনি আরও বলেন, নওগাঁ জেলার বদলগাছীতেও ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ফলে যৌথভাবে দেশের সর্বনিম্ন তাপমাত্রা এই দুই জায়গায়।

এদিকে তাপমাত্রা কমে যাওয়ায় ঠাণ্ডায় বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। সড়কে কমেছে মানুষের চলাচল। শীতকে উপেক্ষা করে কাজের সন্ধানে ছুটছে নিম্ন আয়ের মানুষ।

দিনমজুর সাত্তার আলী বলেন, ‘খুব শীত পড়ছে। আজ কাজে যেতে পারিনি। কাজ না করলে সংসার চালানো কষ্ট হয়ে যাবে।’

চালক আলামিন বলেন, ‘শীতে মানুষ বাইরে কম বের হচ্ছে। তাই যাত্রী কম। আর যে শীত, গাড়ি চালানোও খুব কষ্টের।’

উল্লেখ্য, গত কয়েক দিন রাত থেকে সকাল পর্যন্ত বৃষ্টির মতো কুয়াশা ঝরছে। সকাল থেকে ঘন কুয়াশায় দৃষ্টিসীমা কমে আসে। সড়কগুলোতে হেডলাইট জ্বালিয়ে যান চলাচল করতে দেখা যায়। যার কারণে রাস্তাঘাটে মানুষ চলাচল তুলনামূলক কম দেখা যাচ্ছে।

—-ইউএনবি