September 30, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 12th, 2022, 8:41 pm

ছুটি কাটিয়ে ক্যাম্পাসে ফিরতে শুরু করেছেন কুবি শিক্ষার্থীরা

কুবি প্রতিনিধি:

ঈদ, গ্রীষ্মকালীন অবকাশ, বৌদ্ধপূর্ণিমার দীর্ঘ ছুটি শেষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) আবাসিক হলগুলো আনুষ্ঠানিকভাবে খুলছে আগামী শুক্রবার। তবে ইতোমধ্যেই অনেক শিক্ষার্থী হলে ফিরতে শুরু করেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, হলে এসেই নিজেদের তোষক,বালিশ সহ বিভিন্ন জিনিসপত্র রোদে শুকাতে দিচ্ছেন শিক্ষার্থীরা। এছাড়া দীর্ঘ বন্ধে বই-পুস্তকে জমে থাকা ধুলোবালিও পরিষ্কার করছেন তারা।

দেশের নানা প্রান্ত থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে পড়তে আসেন শিক্ষার্থীরা। বন্ধের পর প্রিয় ক্যাম্পাসে ফিরে তারাও আনন্দিত।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মুস্তফা কামাল বলেন, ঈদে পরিবার পরিজনের সাথে সময় কাটিয়েছি। কিন্তু বিগত সময়ে করোনার কারণে আমাদের শিক্ষা কার্যক্রম ক্ষতির মুখে পড়ে যাওয়ায় দ্রুত ক্লাস শুরু হওয়া জরুরী। এখন আবার ক্যাম্পাস খুলে একাডেমিক কার্যক্রম শুরু হচ্ছে, তাই ভালো লাগছে।

সার্বিক বিষয়ে কুবি উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আব্দুল মঈন বলেন, বিভিন্ন একাডেমিক পরিকল্পনার পাশাপাশি ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী কিছু প্রশাসনিক কাজ আমরা ইতোমধ্যে শুরু করে দিয়েছি। কাজে গতি আনার জন্য প্রশাসনের সবাইকে বলেছি তারা যেন ক্যাম্পাসে ফিরে। আমি নিজেও আগেই চলে এসেছি, কারণ অভিভাবককে তো আগেই চলে আসতে হয়।

তিনি আরো বলেন, আমাদের শিক্ষার্থীরাও ইতোমধ্যে ক্যাম্পাসে আসতে শুরু করেছে। প্রশাসনের সকলের এখন উপস্থিত থাকাটা জরুরি। প্রভোস্ট ও সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করে আবাসিক হল, ক্লাসরুম পরিষ্কার-পরিচ্ছন্নতার মতো বিভিন্ন প্রস্তুতি নেওয়ার বিষয় রয়েছে৷

উল্লেখ্য, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম ২১ এপ্রিল এবং প্রশাসনিক কার্যক্রম ২৮ এপ্রিল থেকে বন্ধ হয়েছে, যা পুনরায় চালু হবে ১৬ মে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো ১ মে থেকে বন্ধ হয়ে ১৩ মে পর্যন্ত বন্ধ থাকার নির্দেশ দেওয়া হয়েছিল।