December 10, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 6th, 2022, 7:22 pm

জঙ্গি সম্পৃক্ততা সন্দেহে ঘরছাড়া ৪ জনসহ ৭ জনকে গ্রেপ্তার করেছে র‍্যাব

ঢাকা ও এর আশপাশে অভিযান চালিয়ে কুমিল্লা ও অন্যান্য এলাকা থেকে জঙ্গি সম্পৃক্ততা সন্দেহে নিখোঁজ হওয়া চারজনসহ সাতজনকে গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। বৃহস্পতিবার ভোরে র‍্যাব সদর দপ্তর থেকে এক বার্তায় এ তথ্য নিশ্চিত করা হয়।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন- মাওলানা আবু তাহেরের ছেলে হোসেন আহমেদ (৩৩), মতিয়ার রহমানের ছেলে নেছার উদ্দিন ওরফে উমায়ের (৩৪), দেলোয়ার হোসেনের ছেলে বনি আমিন (২৭) ও হাসান মীরের ছেলে মো. সাবিত (১৯)। তারা সবাই পটুয়াখালী জেলার। ফয়েজ আহমেদের ছেলে ইমতিয়াজ আহমেদ রিফাত (১৯), কুমিল্লার শাহাব উদ্দিনের ছেলে হাসিবুল ইসলাম (২০) এবং গোপালগঞ্জের আনিস শিকদারের ছেলে রোমান শিকদার (২৪)।

গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-১১ এর একটি দল মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ ও ময়মনসিংহ জেলায় পৃথক অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

ঢাকার কারওয়ানন বাজারে সাংবাদিকদের ব্রিফিংকালে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, এলিট ফোর্স গ্রেপ্তারদের কাছ থেকে কিছু লিফলেট, মৌলবাদী দৃষ্টিভঙ্গির বই ও একটি ট্যাব জব্দ করেছে।

তিনি বলেন, ‘কুমিল্লা থেকে নিখোঁজ হওয়া আট যুবকের মধ্যে সারতাজ ইসলাম নিলয় (২২) ১ সেপ্টেম্বর তার কল্যাণপুরের বাড়িতে ফিরে আসে এবং পরে র‌্যাব তাকে হেফাজতে নেয়। জিজ্ঞাসাবাদের পর র‌্যাব অন্যদের বিষয়ে বিস্তারিত জানতে পারে।’

তিনি আরও বলেন, ‘নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠী জামাত-উল-মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি), আনসার আল ইসলাম এবং হরকাতুল জিহাদ আল-ইসলামী বাংলাদেশ (হুজি-বি) দ্বারা গঠিত নতুন জঙ্গি গোষ্ঠী জামাতুল আনসার ফিল হিন্দাল শারকিয়া’ তে যোগ দিতে চার ছাত্র তাদের বাড়ি ছেড়েছে।

খন্দকার আল মঈন জানান, ভোলা ও পটুয়াখালী জেলার চর এলাকায় তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে এবং এ পর্যন্ত ১৫-২০ জন নতুন দলে যোগ দিয়েছে।

কুমিল্লার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১৭-২৫ বছর বয়সী সাত শিক্ষার্থী ২৩ আগস্ট থেকে নিখোঁজ রয়েছে। তারা প্রত্যেকেই ছিলেন পরস্পরের পরিচিত এবং মোবাইল ফোন ছাড়াই বাড়ি থেকে চলে যায়। এ ব্যাপারে কোতোয়ালি মডেল থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

এরপর পটুয়াখালী, ঢাকা, নারায়ণগঞ্জ ও গোপালগঞ্জ থেকে আরও সাত যুবক একই ধরনের পরিস্থিতিতে দুই থেকে তিন মাস ধরে নিখোঁজ হওয়ার খবর আসে।

এছাড়া গত বছরের ১৫ নভেম্বর থেকে নিখোঁজ রয়েছে সিলেটের চার যুবক।

—-ইউএনবি