June 21, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, April 28th, 2023, 7:35 pm

জনপ্রিয় উপস্থাপক জেরি স্প্রিংগার আর নেই

অনলাইন ডেস্ক :

চলে গেলেন বিশ্বের অন্যতম জনপ্রিয় টেলিভিশন টক শো উপস্থাপক জেরি স্প্রিংগার। বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোয় নিজ বাড়িতেই মৃত্যু হয় এই বিতর্কিত সঞ্চালকের। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। ১৯৯১ সাল থেকে প্রায় তিন দশক ‘দ্য জেরি স্প্রিংগার শো’ নামক জনপ্রিয় তথা বহুল বিতর্কিত অনুষ্ঠানটি পরিচালনা করেছেন এই উপস্থাপক। তাঁর শো’তে হাতাহাতি থেকে চুলোচুলি কিছুই বাদ থাকত না। এমনকি চেয়ার ছোড়াছুড়ির ঘটনার পর্যন্ত সাক্ষী থেকেছে দর্শক। স্প্রিংগারের জনসংযোগ কর্মকর্তা জানান, ‘বাড়িতেই শান্তিপূর্ণভাবে মৃত্যু হয়েছে জেরির’।

পরিবারের পক্ষ থেকে আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, ‘মানুষের মন বুঝত জেরি, সেটাই ওর সাফল্যের একমাত্র চাবিকাঠি। রাজনীতি হোক বা টেলিভিশন টক শো, সব কিছুতেই সফল জেরি। তাঁর চলে যাওয়াটা এক অপূরণীয় শূন্যস্থান তৈরি করেছে। এটা আমাদের ব্যক্তিগত ক্ষতি। ওর রসবোধ আমরা হৃদয়ে গেঁথে রাখব।’ ‘দ্য জেরি স্প্রিংগার শো’-এর ২৭টি সিজন সঞ্চালনার পাশাপাশি সিনসিনাটির মেয়র হিসাবেও দায়িত্ব পালন করেছেন প্রয়াত জেরি স্প্রিংগার। এই শো নিয়ে সমালোচনা কম হয়নি।

অনেকেই এই শো-এর পাশে ‘অসভ্য’, ‘জঞ্জাল’ তকমা জুড়ে দিয়েছে। তাতে পরোয়া করেননি স্প্রিংগার। নিজের জীবদ্দশায় একাধিক ভূমিকা সাফল্যের সঙ্গে পালন করেছেন স্প্রিংগার। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাই ও রাজনীতিক রবার্ট এফ কেনেডির উপদেষ্টাও ছিলেন তিনি। ‘দ্য জেরি স্প্রিংগার শো’-শেষ হওয়ার পর ২০১৯ সালে ‘জাজ জেরি’ নামক একটি কোর্টরুম রিয়ালিটি শো সঞ্চালনা করেছিলেন প্রয়াত তারকা। কিন্তু আগের শো-এর জনপ্রিয়তার ছিটেফোঁটাও পায়নি এই শো।

মাত্র তিন সিজনের পর গত বছর বাতিল হয় ‘জাজ জেরি’। শেষবার ফক্সের গানের প্রতিযোগিতা ‘দ্য মাস্কড সিঙ্গার’-এ দেখা গেছে জেরি স্প্রিংগারকে। ১৯৪৪ সালের ১৩ই ফেব্রুয়ারি জন্ম জেলার্ড নরম্যান স্প্রিংগারের। লন্ডনের এক আন্ডারগাউন্ড রেলস্টেশনে জার্মান অভিবাসী পরিবারে জন্ম হয় তার। যখন তার মাত্র পাঁচ বছর বয়স তখন তার পরিবার ভাগ্য পরীক্ষার জন্য আটলান্তিকের অপর পারে যায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে মার্কিন মুলুকে তার বেড়ে ওঠা। সত্তর দশকে রাজনীতিতে আত্মপ্রকাশ। সফল রাজনৈতিক ক্যারিয়ারের ইতি টেনে টেলিভিশনের দুনিয়ায় পা রাখেন জেরি স্প্রিংগার, সেখানে খ্যাতির শীর্ষে পৌঁছেছিলেন তিনি।