December 6, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, February 16th, 2022, 11:44 am

জনপ্রিয় সংগীতশিল্পী বাপ্পী লাহিড়ী আর নেই

অনলাইন ডেস্ক :

জনপ্রিয় সংগীতশিল্পী ও সুরকার বাপ্পী লাহিড়ী আর নেই। মঙ্গলবার মধ্যরাতে মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এই কিংবদন্তি সঙ্গীত পরিচালক মারা যান। তার বয়স হয়েছিল ৬৯ বছর।
বাপ্পী লাহিড়ী গত বছর কোভিডে আক্রান্ত হয়েছিলেন। মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে অসুস্থ হয়ে পড়লে পরিবারের সদস্যরা তাকে মুম্বাইয়ের ক্রিটিকেয়ার হাসপাতালে নিয়ে যান। কিছুক্ষণ পর হাসপাতালের চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
হাসপাতালের পরিচালক দীপক নামজোশি বুধবার সকালে গণমাধ্যমকে বলেন, বিভিন্ন স্বাস্থ্য সমস্যার জন্য লাহিড়ী এক মাস ধরে হাসপাতালে ভর্তি ছিলেন এবং সোমবার তিনি হাসপাতাল থেকে ছাড়া পান।
তিনি বলেন, ‘মঙ্গলবার তার স্বাস্থ্যের আবারও অবনতি হলে পরিবারের সদস্যরা তাকে হাসপাতালে নিয়ে আসেন। তখন তার রক্তচাপ কম ছিল এবং স্পন্দন অনুভব করা যাচ্ছিল না। আমরা তাকে বাঁচানোর চেষ্টা করেছি কিন্তু তখন অনেক দেরি হয়ে গেছে।’
লাহিড়ী হিন্দী চলচ্চিত্র শিল্পসহ বাংলা গানের গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক ও গায়ক হিসেবে পরিচিত। তিনি নিজের লিখিত অনেকগুলো গান স্বকণ্ঠে ধারণ করেছেন। ১৯৮০’র দশকের চলচ্চিত্র বিশেষ করে ডিস্কো ড্যান্সার, নমক হালাল এবং শরাবী’র ন্যায় বিভিন্ন চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনা করে তিনি সমাদৃত হন।
রিয়েলিটি শো বিগ বস ১৫-তে অভিনেতা সালমান খানের সাথে তাকে শেষবারের মতো পর্দায় দেখেন দর্শকেরা। বাঘি ৩ মুভির জন্য গাওয়া ‘ভাঙ্কাস’ গানটিই বলিউডে গাওয়া তার শেষ গান।
লাহিড়ীর মৃত্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে অক্ষয় কুমার, সঙ্গীতশিল্পী এ আর রহমানের মতো বলিউড তারকারা সোশ্যাল মিডিয়ায় শোক জানিয়েছেন।।
মোদি টুইটে বলেন, ‘লাহিড়ীর মৃত্যু সংবাদে আমি গভীরভাবে শোকাহত। তার প্রাণবন্ত প্রকৃতি সবার মনে থাকবে। তার পরিবার ও ভক্তদের প্রতি সমবেদনা।’