June 21, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 25th, 2023, 8:10 pm

জনসংখ্যায় এই সপ্তাহেই চীনকে ছাড়াবে ভারত

অনলাইন ডেস্ক :

জনসংখ্যায় চলতি সপ্তাহের মধ্যেই চীনকে ছাড়িয়ে যাবে ভারত। অর্থাৎ আগামী মাস থেকে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হতে যাচ্ছে দেশটি। মঙ্গলবার (২৫ এপ্রিল) জাতিসংঘ এমন তথ্য জানিয়েছে। খবর আল-জাজিরার। নতুন পরিসংখ্যানে দেখা যাচ্ছে, এপ্রিলের শেষে ভারতের জনসংখ্যা পৌঁছাতে পারে ১৪২ কোটি ৫৭ লাখ ৭৫ হাজার ৮৫০ জনে। তবে গত সপ্তাহে জানানো হয়েছিল, জনসংখ্যায় ভারত চীনকে ছাড়িয়ে যেতে পারে চলতি বছরের মাঝামাঝি সময়ে।

এর আগে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিকবিষয়ক বিভাগ (ডিএসএ) এক বিবৃতিতে জানায়, চীন শীঘ্রই বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসেবে তার দীর্ঘকাল ধরে থাকা মর্যাদা হারাবে। গত সপ্তাহে জাতিসংঘের জনসংখ্যা তহবিল জানায়, ২০২৩ সালের মাঝামাঝি সময়ে চীনের চেয়ে ভারতের জনসংখ্যা প্রায় ৩০ লাখ বেশি হবে। সম্প্রতি চীনে জন্মহার উল্লেখযোগ্য হারে কমেছে। ১৯৬১ সালের পর গত বছর দেশটির জনসংখ্যা সংকোচিত হয়।

এই শতকের শেষ হওয়ার আগে চীনের জনসংখ্যা কমে ১০০ কোটির নিচে নামতে পরে। চলিত বছরের মাঝামাঝিতে বিশ্বের মোট জনসংখ্যা ৮০৪ কোটি ৫০ লাখে দাঁড়াতে পারে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। পিউ রিসার্চ ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, ১৯৫০ সালের পর থেকে ভারতে ১০০ কোটির বেশি মানুষ বেড়েছে। ওই বছর থেকে জাতিসংঘের পক্ষ থেকে বৈশ্বিক জনসংখ্যা নিয়ে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ শুরু হয়েছিল।