September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, September 22nd, 2022, 5:47 pm

জবির প্রধান ফটকে অবৈধ বাসস্ট্যান্ডে উচ্ছেদের দাবি

জবি প্রতিনিধি :

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রধান ফটকসহ দ্বিতীয় ও তৃতীয় গেটের সামনে লেগুনা, বাসস্ট্যান্ড উচ্ছেদ এবং প্রধান ফটকের সামনে গতিরোধক বাস্তবায়নের দাবি নিয়ে উপাচার্যকে স্মারকলিপি প্রদান করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দুপুরে উপাচার্য বরাবর এসব দাবি নিয়ে স্মারকলিপি প্রদান করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

স্মারকলিপিতে বলা হয়, আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসহ দ্বিতীয় ও তৃতীয় গেইটের সামনে অবৈধ বাস ও লেগুনা স্ট্যান্ড রয়েছে। আমরা সবাই অবগত যে, গত ১৮ সেপ্টেম্বর প্রধান ফটকের সামনে ঘাতক সাভার পরিবহন কর্তৃক বাস চাপায় একজন নিহত ও দুইজন মারাতৃকভাবে আহত হয়। বিগত দিনে বাস ও লেগুনা স্ট্যান্ডে অগণিতবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দূর্ঘটনা, ছিনতাই, শারীরিকভাবে হেনস্থা ও ইভটিজিং এর শিকার হয়েছে। এসব ঘটনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের নিরাপত্তার সর্বোচ্চ হুমকি। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে রাস্তার প্রত্যেক পার্শ্বে চারটি করে মোট আটটি গতিরোধক তৈরি করা অতিব জরুরী।

স্মারকলিপিতে আরও বলা হয়, শিক্ষার্থীদের নিরাপত্তা, স্বার্থ অধিকার ও সমস্যার কথা বিবেচনা করে দাবিগুলো বাস্তবায়ন করতে অনতিবিলম্বে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার প্রত্যাশা করেন উপাচার্যের নিকট।

এবিষয়ে জবি শিক্ষার্থী মিঠুন বাড়ৈ সাধারণ ছাত্র-ছাত্রীদের পক্ষে বলেন, আপনারা জানেন গত ১৮ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের একদম মেইন গেটের সামনে সাভার পরিবহন কর্তৃক বাস চাপায় একজন নিহত ও দুইজন মারাত্মকভাবে আহত হয়েছে। যেটা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী, শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের জন্য মারাত্মক হুমকি স্বরূপ। বর্তমানে যে অবস্থা মেইন গেট ও ৩নং নাম্বার গেটের তাতে নিশ্চিত ভাবে বলা যায় যেকোন মুহূর্তে শিক্ষার্থীদের প্রাণহানি ঘটবে। অতএব শিক্ষার্থীদের নিরাপত্তা, অধিকার রক্ষায় অনতি বিলম্বে অবৈধ স্ট্যান্ড উচ্ছেদ ও রাস্তায় গতিরোধক নির্মাণ করতে হবে।এটা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের অধিকারও প্রাণের দাবি। এর কোন বিকল্প নেই।