November 30, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 10th, 2022, 6:56 pm

জবির ১৬তম আন্ত:বিভাগ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন আইন বিভাগ

জবি প্রতিনিধি :

“মুক্তবুদ্ধির জাদুবলে উদিত হোক যুক্তিস্নাত রাঙ্গা প্রভাত” প্রতিপাদ্যকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) অনুষ্ঠিত হয়েছে ১৬ তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা ২০২২।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ফাইনাল বিতর্ক এবং পুরষ্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়।

বিতর্ক প্রতিযোগিতায় সর্বমোট ৩২ টি দল অংশগ্রহণ করে এবং ৪ রাউন্ড ট্যাব শেষে কোয়ার্টার ফাইনাল , সেমিফাইনাল এবং ফাইনাল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে আইন বিভাগ ও রানারআপ হয়েছে “একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম” বিভাগ। প্রতিযোগিতায় ডিবেটর অব দ্যা টুর্ণামেন্ট মঈন খান ও জহির উদ্দিন এবং ডিবেটর অব দ্যা ফাইনাল হয়েছেন মাঈন আল মুবাশ্বির ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, জগন্নাথ ইউনিভার্সিটিকে সার্বিকভাবে শাণিত করতে বিতার্কিকরা মূখ্য ভুমিকা পালন করবে। সুন্দর সমাজ বিনির্মাণে বিতার্কিকরা অবদান রাখবে এই প্রত্যাশা রাখেন।

এবিষয়ে জগন্নাথ ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি মো. সাইদুল ইসলাম সাঈদ বলেন, অত্যন্ত সফলভাবে সম্পন্ন হলো ১৬তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা ২০২২। পুরো প্রোগ্রামটির সাথে কার্যনির্বাহী কমিটি, ভলান্টিয়ার এবং প্রিয় তার্কিকবৃন্দ সকলের সহযোগিতায় আমরা সুন্দর একটি প্রতিযোগিতা উপহার দিতে পেরেছি। আমাদের এই প্রোগ্রামটির মাধ্যমে অত্যন্ত চমৎকার এবং সম্ভাবনাময় কিছু বিতার্কিক পেয়েছি। তারাই আগামীতে সারা বাংলাদেশে জগন্নাথ ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটিকে প্রতিনিধিত্ব করবে।

এবিষয়ে জগন্নাথ ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাজু বলেন, জগন্নাথ ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির মাধ্যমে করোনার পরে বিশ্ববিদ্যালয়ে বিতর্কের জোয়ার এসেছে। আন্তঃবিভাগের সবচেয়ে বড় সফলতা ভালোমানের নবীন বিতার্কিক খুজে পেয়েছি। যারা পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের হাল ধরতে পারবে বলে আমরা মনে করছি। বিশ্ববিদ্যালয়ে বিতর্ক চর্চার মাধ্যমে সৃজনশীল মনা পরিবেশ তৈরি হবে এই উদ্দেশ্য নিয়ে জেএনইউডিএস প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

এছাড়া অনুষ্ঠানে মো. সাইদুল ইসলাম সাঈদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাজুর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, জগন্নাথ ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি মডারেটর মোঃ মেফতাহুল হাসান। ১৬তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা ২০২২ এর আহ্বায়ক তৌফিকুল ইসলাম এবং সদস্য সচিব ছিলেন মাহমুদ তানজীদ। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগ থেকে প্রায় কয়েকশত শিক্ষার্থী উপস্থিত ছিল।