May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 18th, 2022, 9:01 pm

‘জয় বাংলা’ স্লোগান না দেয়া মানেই স্বাধীনতাকে হেয় করা: প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

যারা মুক্তিযুদ্ধের অনুপ্রেরণা, ‘জয় বাংলা’র মতো জাতীয় স্লোগান দিতে অস্বীকার করে তাদের তীব্র সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার তিনি তার সরকারি বাসভবন থেকে ভার্চুয়ালি এক আলোচনা সভায় বলেন, ‘যারা এখনও ‘জয় বাংলা’ স্লোগান দেয় না তারা আসলে দেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধের চেতনা এবং বাংলাদেশের স্বাধীনতার আদর্শে বিশ্বাস করে না।’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২২ উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার বঙ্গবন্ধু সমাধি কমপ্লেক্সে এ আলোচনা সভার আয়োজন করে।

সভায় সভাপতিত্ব করে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, ‘জয় বাংলা’ স্লোগান একসময় দেশে নিষিদ্ধ ছিল এবং এই স্লোগান দিতে এবং বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাজানোর জন্য বহু আওয়ামী লীগ নেতা-কর্মী প্রাণ হারিয়েছেন।

তিনি বলেন, মুক্তিযোদ্ধারা এই স্লোগান উচ্চারণ করেই স্বাধীনতা অর্জন করেছেন এবং মৃত্যুবরণ করেছেন। কিন্তু স্বাধীনতা বিরোধীদের চক্র ও খুনিরা স্লোগানটিকে নিষিদ্ধ করেছে।

সভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান এমপি, জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, যুগ্ম সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ এমপি ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ধর্মবিষয়ক সম্পাদক সিরাজুল মোস্তফা, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি ও গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আলী খান, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ এমপি প্রমুখ উপস্থিত ছিলেন।

—ইউএনবি