June 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 23rd, 2024, 3:53 pm

জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে : কৃষি মন্ত্রী

জেলা প্রতিনিধি, সিলেট :

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করে দেশের কৃষি আজ এগিয়ে যাচ্ছে। কৃষি বিজ্ঞানি ও গবেষকদের কল্যাণে দেশ আজ খাদ্যে সয়ংসম্পূর্ন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশে কৃষি গবেষণার ভিত্তি রচনা করে ছিলেন। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কৃষি আধুনিকতা ছোঁয়া পেয়েছে। তাঁর হাত ধরেই কৃষি ক্ষেত্রে দেশ এগিয়ে যাচ্ছে। তিনি বলেন বর্তমান সরকার কৃষি ও কৃষক বান্ধব। কৃষিকে এগিয়ে নেয়ার জন্য সরকার সার ও বীজ সহ অন্যান্য কৃষি সামগ্রীতে ভর্তুকি দিচ্ছে। তিনি বলেন অন্তর্জাতিক পরিমন্ডলের সাথে তাল মিলিয়ে দেশের কৃষিকে এগিয়ে নিতে হলে শিক্ষক, গবেষক ও বিজ্ঞানিদের একসাথে কাজ করতে হবে।

২৩ মে বৃহস্পতিবার কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (সাউরেস) এর উদ্যোগে ২দিন ব্যাপি এডভান্সড কৃষি গবেষণা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনি দিনে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুস শহীদ এমপি।

এসময় তিনি বলেন জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে যে সকল দেশ রয়েছে তার মধ্যে বাংলাদেশ অন্যতম। বিভিন্ন সমস্যা মোকাবেলা করে কৃষি গবেষকদের কল্যাণে দেশ আজ এগিয়ে যাচ্ছে। অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষকের বক্তৃতায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা বলেন প্রধানমন্ত্রী ঘোষিত ভিশন ২০৪১ বাস্তবায়নে কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

তিনি বলেন জৈব বৈচিত্র্যের অন্যতম উপাদান কৃষি, প্রাণিজ সম্পদ, মৎস্য সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে কৃষি বিজ্ঞানিগণ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সাউরেস পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ ছফি উল্লাহ ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মোঃ তোফাজ্জল ইসলাম।

সহযোগী প্রফেসর ড. তিলক চন্দ্র নাথ ও ড. ফাহমিদা ইসহাক এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবশীষ সরকার, কোরিয়ার রোগ ও প্রতিরোধ এজেন্সির পরিচালক ড. লি হি, ভারতের বিধান চন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মানস মোহন অধিকারী।

স্বাগত বক্তব্য রাখেন সাউরেসের অতিরিক্ত পরিচালক ড. মুহাম্মদ মাহমুদুল ইসলাম। সম্ভাবনার উন্মোচন ও সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবেলায় স্মার্ট কৃষি প্রযুক্তি প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক কৃষি সম্মেলনে আমেরিকা, জাপান, ইতালী, অস্ট্রেলিয়া, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, ভারত, চায়না, কেনিয়া ও বাংলাদেশ সহ বিভিন্ন দেশের ৪৫টি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের ৬ শতাধিক শিক্ষক, গবেষক ও বিজ্ঞানিবৃন্দ সম্মেলনে অংশগ্রহণ করছেন। এই সম্মেলনের ফলে কৃষি বিষয়ে গবেষণারত বিজ্ঞানিদের মাঝে সহযোগীতার ক্ষেত্র প্রসারিত হবে। সম্মেলনে ৮টি সেশনে প্রায় তিন শতাধিক বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করা হবে। উল্লেখ্য ২০০৮ সালে সাউরেসের যাত্রা শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় ছয় শতাধিক গবেষণা কার্যক্রম সাউরেসের তত্ত্বাবধানে সফলভাবে সম্পন্ন হয়েছে।
এস এ শফি, সিলেট।