June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 29th, 2023, 7:14 pm

জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ অধ্যাপক সালিমুল হক আর নেই

ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের পরিচালক বিশিষ্ট জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ অধ্যাপক সালিমুল হক গতকাল রাতে মারা গেছেন।

সালিমুল হক ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) অধ্যাপক ছিলেন। তিনি যুক্তরাজ্যের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অন এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্টের (আইআইইডি) সহযোগী ছিলেন।

এছাড়াও, তিনি ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) বিশেষজ্ঞ উপদেষ্টা গ্রুপের সভাপতি এবং নেদারল্যান্ডসে সদর দপ্তর গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশনের (জিসিএ) স্থানীয়ভাবে পরিচালিত অভিযোজন সম্পর্কিত জ্যৈষ্ঠ উপদেষ্টা ছিলেন।

তিনি সবচেয়ে ঝুঁকিপূর্ণ উন্নয়নশীল দেশগুলোতে জলবায়ু পরিবর্তনের অভিযোজন বিশেষজ্ঞ ছিলেন এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত আন্তঃসরকার প্যানেলের (আইপিসিসি) তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম মূল্যায়ন প্রতিবেদনের প্রধান লেখক ছিলেন। তিনি জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনে (ইউএনএফসিসিসি) স্বল্পোন্নত দেশের (এলডিসি) গ্রুপকে পরামর্শ দিয়েছেন।

অধ্যাপক হক ২০২১ সালের জন্য জাতিসংঘের ফুড সিস্টেম সামিটের সঙ্গে দুর্বলতা, শক এবং স্ট্রেসের স্থিতিস্থাপকতা গড়ে তোলার অ্যাকশন ট্র্যাক ৫ এর কো-চেয়ার হিসেবে যুক্ত ছিলেন।

তিনি শত শত বৈজ্ঞানিক ও জনপ্রিয় নিবন্ধ প্রকাশ করেছেন এবং ২০১৯ সালে জলবায়ু পরিবর্তন নীতিতে শীর্ষ ২০ জন বৈশ্বিক প্রভাবশালী ও জলবায়ু পরিবর্তন বিজ্ঞানে বাংলাদেশের শীর্ষ বিজ্ঞানী হিসেবে স্বীকৃত।

আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অবদানের জন্য ২০২২ সালের নিউ ইয়ার সম্মাননায় তাকে অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ারের (ওবিই) অফিসার নিযুক্ত করা হয়।

—-ইউএনবি