July 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, June 15th, 2024, 9:10 pm

জলবায়ু সংকটে ব্রাজিলে ২০২৪ সালে শস্য উৎপাদন কমবে ৫.৯ শতাংশ

সিনহুয়া, রিয়ো ডি জ্যানেরিয়ো :

খারাপ আবহাওয়ার কারণে ব্রাজিলের বেশ কয়েকটি অংশে ২০২৪ সালের শস্য উৎপাদন ২০২৩ সালের তুলনায় ৫ দশমিক ৯ শতাংশ কমে যাবে বলে জানিয়েছে ব্রাজিলিয়ান ইনস্টিটিউট অব জিওগ্রাফি অ্যান্ড স্ট্যাটিস্টিকস (আইবিজিই)।

বৃহস্পতিবারের (১৩ জুন) আইবিজিইর প্রতিবেদন অনুসারে, আবাদি জমি দশমিক ৬ শতাংশ বাড়া সত্ত্বেও এই বছর খাদ্যশস্য, শিম ও তেলবীজের উৎপাদন মোট ২৯৬ দশমিক ৮ মিলিয়ন টন হবে বলে আশা করা হচ্ছে। যা গত বছরের ফসলের চেয়ে ১৮ দশমিক ৬ মিলিয়ন টন কম।

সরকারি এই সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, ‘উৎপাদন কমে যাওয়ার এই চিত্র ২০২৩ ও ২০২৪ সালে ঘটে যাওয়া জলবায়ু সমস্যার প্রভাবকে তুলে ধরে। ফসল রোপণ এবং মধ্য-পশ্চিম অঞ্চলে বৃষ্টিপাত কম হওয়া থেকে শুরু করে উচ্চ তাপমাত্রার কারণে কিছু ফসলের চক্রকে সংক্ষিপ্ত করে এবং ফসলের উৎপাদনশীলতা কমিয়ে ফেলে।’

দক্ষিণ আমেরিকার দেশটির শীর্ষ তিনটি কৃষি পণ্য হলো ধান, ভুট্টা ও সয়াবিন। এটি আনুমানিক মোট উৎপাদনের ৯১ দশমিক ৫ শতাংশ এবং চাষ করা জমির ৮৭ দশমিক ২ শতাংশের প্রতিনিধিত্ব করে।

এতে আরও বলা হয়েছে, আবহাওয়াজনিত সমস্যার কারণে সয়াবিন ও ভুট্টা উৎপাদন উভয়ই হ্রাস পাবে বলে আশঙ্কা করা হচ্ছে। ফলে চলতি ২০২৪ সালে কম উৎপাদনশীলতার দিকে পরিচালিত করবে এটি।