December 3, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, October 26th, 2022, 8:19 pm

জাইকার সঙ্গে সরকারের মানব সম্পদ উন্নয়ন বৃত্তির চুক্তি সই

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) মানব সম্পদ উন্নয়ন বৃত্তি (জেডিএস) প্রকল্প বাস্তবায়নে সরকারের সঙ্গে অনুদান চুক্তি সই করেছে।

একটি বিবৃতিতে বলা হয়, জেডিএস হলো একটি অনুদান সহায়তা যার মাধ্যমে জাপানে বাংলাদেশি তরুণ প্রতিশ্রুতিশীল কর্মকর্তাদের প্রাসঙ্গিক মাস্টার্স বা ডাক্তারের কোর্সে কঠোর গবেষণার মাধ্যমে জনসাধারণের ভালো সেবা করার জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং জ্ঞান অর্জনের জন্য সহায়তা করবে।

বুধবার ঢাকায় বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাইকার বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি ইচিগুচি তোমোহাইড, অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরীফা খান, নিজ নিজ সরকারের প্রতিনিধিত্ব করে নোট বিনিময় ও অনুদান চুক্তিতে সই করেন।

প্রকল্পটি বাস্তবায়নের জন্য জেপিওয়াই সর্বোচ্চ ৪৭৬ মিলিয়ন (প্রায় ৪ মিলিয়ন মার্কিন ডলার) প্রদান করবে। জি/এ সাক্ষরের মাধ্যমে জাপানের বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুলে পড়ার জন্য বাংলাদেশের সরকারি কর্মচারীদের মোট ৩৩টি বৃত্তি প্রদান করবে (৩০টি মাস্টার্স এবং ৩টি ডক্টরাল) জাইকা।

এই কর্মসূচিটি একটি একাডেমিক বিনিময়ের পরিবেশ তৈরি করে। এর মধ্যে নিমজ্জন এবং বিভিন্ন ক্ষেত্রের এক্সপোজার অন্তর্ভুক্ত যেগুলো আন্তর্জাতিক সম্পর্ককে শক্তিশালী করার একটি মাধ্যম হয়ে ওঠে।

এখন পর্যন্ত ৪৯২ ফেলো (৪৭৭ মাস্টার্স এবং ১৫ ডক্টরাল ফেলো) জাপানে অধ্যয়ন করেছেন।

এ বছর জাপান ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছরপূর্তি হয়েছে।

জাইকা বাংলাদেশ অফিস বিশ্বাস করে যে জেডিএস চিরস্থায়ী জাপান-বাংলাদেশ বন্ধুত্বকে আরও এগিয়ে নিয়ে যাবে।

—ইউএনবি