May 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 3rd, 2023, 7:57 pm

জাতীয় দলের দায়িত্বে নেই সিডন্স

অনলাইন ডেস্ক :

জেমি সিডন্স। বাংলাদেশের ক্রিকেটের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত এক নাম। ২০০৭ থেকে ২০১১, দীর্ঘ চার বছর বাংলাদেশের জাতীয় দলের প্রধান কোচ ছিলেন। সময়ের ফেরে সেই জেমি সিডন্স বর্তমানে বাংলাদেশ জাতীয় দলের ব্যাটিং কোচ। একটু ভুল হলো। জেমি সিডন্স এখন আর জাতীয় দলের দায়িত্বে নেই। গত ১ মে সোমবার প্রথম ছড়িয়ে পড়ে এই খবর। খবরে বলা হয় সিডন্স আর জাতীয় দলের ব্যাটিং পরামর্শকের ভূমিকায় থাকছেন না। আগামীতে তিনি বাংলাদেশের জুনিয়র কোনো দলের সঙ্গে যুক্ত হতে পারেন। বিসিবির পক্ষ থেকেও বুধবার এই বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন।

বিসিবির পক্ষ থেকে আগেই আভাস পাওয়া যায়, তারা জেমি সিডন্সকে ‘এ’ দল, এইচপি বা বাংলা টাইগার্স’ দলে কাজ করার সুযোগ দেওয়ার কথা ভাবছে। ফেসবুকে জেমি সিডন্স নিজেও জুনিয়র দলের হয়েই কাজ করার আগ্রহের কথা জানান। ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে সিডন্স ব্যাটিং কোচ হিসেবে কাজ করে আসছিলেন। কিন্তু চন্ডিকা হাথুরুসিংহে প্রধান কোচ হয়ে আসার পর থেকে সিডন্স নিজের এই দায়িত্বটা সেভাবে পালন করতে পারছেন না। কারণ, হাথুরুসিংহে নিজেই কম-বেশি সব দিকই (ব্যাটিং-বোলিং) দেখছেন। তাই সিডন্সের কাজের ক্ষেত্রটা ছোট হয়ে গেছে। সিডন্স নিজেই তাই এই দায়িত্ব ছেড়ে জুনিয়র দলের সঙ্গে কাজ করতে আগ্রহী। বিষয়টি নিয়ে বুধবার মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন নিজামউদ্দিন চৌধুরী সুজন। ঘুরে ফিরে সিডন্স প্রসঙ্গেই বারবার প্রশ্ন করা হয় তাকে।

উত্তরে নিজামউদ্দিন চৌধুরী সুজনও স্বীকার করেছেন সিডন্স আর জাতীয় দলের দায়িত্বে নেই। সিডন্সের ভূমিকা পরিবর্তনের বিষয়ে তিনি বলেছেন, ‘আমাদের কোচ যারা আছেন, তাদের চাহিদা অনুযায়ীই পরিবর্তন আসবে। বিসিবির সঙ্গে সিডন্সের যে চুক্তি আছে, সেখানে পরিষ্কারভাবে বলা আছে তিনি বিসিবির ক্রিকেট কোচ হিসেবে কাজ করবেন। আমরা তার সেবা বিভিন্ন পর্যায়েই নেব। আমাদের যখন যেখানে তার সেবাটা দরকার মনে হবে, আমরা তাকে সেখানেই কাজ করার সুযোগ দেব। শুরুতে তাকে জাতীয় দলের সঙ্গে কাজ করতে দিয়েছিলাম। পরে জেমিও আগ্রহ দেখিয়েছে তরুণদের সঙ্গে কাজ করার।

এ ব্যাপারে তিনিও কাজ করতে খুব আগ্রহী।’ জুনিয়র দলের ক্রিকেটারদের স্কিল ডেভেলপমেন্ট, পারফরম্যান্সের উন্নতি ও ট্রেনিং করানোর দায়িত্বটা সিডন্সের কাঁধে উঠতে যাচ্ছে। শুধু সিডন্স নয়, নিজামউদ্দিন চৌধুরী সুজন আভাস দিয়েছেন, বর্তমানে বাংলাদেশের কোচিং প্যানেলে যারা আছেন, তাদের অনেকেরই দায়িত্বই বদলে যেতে পারে এবং সেটা তাদের চাহিদা বা আগ্রহের ভিত্তিতেই, ‘এটা খুব দ্রুত বলা হয়ে যাবে। সবেমাত্র তো একটা পরিবর্তন হলো। তাই এই মুহূর্তে বলাটা কঠিন। যখন দরকার হবে, তখন দেখা হবে। যারা আমাদের কোচ আছেন, তারা কি চাচ্ছেন এবং তাদের চাহিদা অনুযায়ীই এসব পরিবর্তন আসে।’