October 4, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, December 21st, 2021, 8:09 pm

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় দক্ষিণ সুরমা সরকারি কলেজের সাফল্য

জেলা প্রতিনিধি, সিলেট :
দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসনের আয়োজনে ৪৩ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা শেষ হয়েছে। গত ২০ ডিসেম্বর দু’দিনব্যাপি বিজ্ঞান মেলা উপজেলা পরিষদ প্রাঙ্গণের মাঠে অনুষ্ঠিত হয়। ২১ ডিসেম্বর মঙ্গলবার মেলার সমাপনী অনুষ্ঠিত হয়। মেলায় দক্ষিণ সুরমা সরকারি কলেজ সহ উপজেলা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।
দু’দিনব্যাপি বিজ্ঞান মেলায় শিক্ষার্থীদের বিজ্ঞান বক্তৃতা প্রতিযোগিতায় দক্ষিণ সুরমা সরকারি কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী অনুশুয়া বিশারদ অতশী দক্ষিণ সুরমা উপজেলায় প্রথম স্থান অর্জন করে এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক স্টল প্রদর্শনীতে দক্ষিণ সুরমা সরকারি কলেজ সিনিয়র গ্রুপে ৩য় স্থান অর্জন।
স্টল প্রদর্শণীতে অংশ গ্রহণকারী শিক্ষার্থীরা হলো- দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ইসতেয়াক আহমেদ খান, মোঃ মানসুরুল হক ভূঁইয়া রাতুল, মোছাঃ সায়মা আক্তার মুসলিমা, মোঃ তৃষাণ গফুর আবেশ, মোঃ মাহিক মিয়া, সাঈদা বেগম, শারমিন সুলতানা কলি, মোছাঃ শারমিন আক্তার, রুমা আক্তার, সুহানা বেগম ও সজিব কান্তি দাস।
অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন দক্ষিণ সুরমা সরকারি কলেজের সহকারী অধ্যাপক কাজরী রাণী ধর, সহকারী অধ্যাপক নাফিজ সাকিনা, প্রভাষক মোঃ মুহিবুর রহমান ও প্রদর্শক সাঈদা বানু হাজারী।
বিজ্ঞান বক্তৃতা প্রতিযোগিতা ১ম ও মেলায় ৩য় স্থান লাভ করায় দক্ষিণ সুরমা সরকারি কলেজের অধ্যক্ষ অনুভুতি প্রকাশ করে বলেন, শিশু-কিশোর ও তরুণদের প্রযুক্তিগত ও উদ্ভাবনী মনোভাব বিকাশের জন্য এগিয়ে আসতে হবে, আগ্রহী হতে হবে। এজন্য শিক্ষক ও অভিভাবকেরা নতুন প্রজন্মদেরকে বেশি উৎসাহ দিতে হবে। শিশু কিশোর ও তরুণদের সর্তকতার সাথে স্মার্ট ফোন ব্যবহার করার পরামর্শ দেন। বেশি স্মাট ফোন ব্যবহারে পড়াশুনার ক্ষতি হচ্ছে। তিনি কলেজের শিক্ষকদের ধন্যবাদ জানান।