May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, April 22nd, 2024, 7:57 pm

জাপানে উড়োজাহাজ বিধ্বস্ত: নিখোঁজ সাত ক্রুর সন্ধানে অভিযান চলছে

অনলাইন ডেস্ক :

উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় নিখোঁজ সাত ক্রুর সন্ধানে প্রশান্ত মহাসাগরে অভিযান চালাচ্ছে জাপানের নৌবাহিনী। শনিবার রাতে দুটি উড়োজাহাজের মধ্যে সংঘর্ষ হলে নিখোঁজ হন তারা। সোমবার (২২ এপ্রিল) এক প্রতিবেদনে বিবিসি জানায়, টোকিও থেকে প্রায় ৬০০ কিলোমিটার দক্ষিণে ইজু দ্বীপপুঞ্জের কাছে দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনার কারণ এখনও জানা যায়নি। উদ্ধারকারীরা জানিয়েছেন, এ ঘটনায় এখন পর্যন্ত একজন ক্রুর মরদেহ উদ্ধার করা হয়েছে। বাকি সাতজন ক্রু এখনও নিখোঁজ। সেইসঙ্গে উড়োজাহাজের ব্ল্যাকবক্স এবং বেশ কিছু ধ্বংসাবশেষ পাওয়া গেছে বলেও জানান তারা।

গত রোববার জাপানের প্রতিরক্ষা মন্ত্রী মিনোরু কিহারা এক বিবৃতিতে বলেন, দুটি উড়োজাহাজ থেকে উদ্ধার করা ফ্লাইট রেকর্ডার থেকে জানা গেছে, প্রযুক্তিগত কোনো সমস্যার কারণে দুর্ঘটনাটি ঘটেনি। তিনি আরও জানান, রাতে সাবমেরিন মোকাবিলায় উড়োজাহাজ দুটি মহড়া দিচ্ছিল। এরপর স্থানীয় সময় রাত ১০টা ৩৮ মিনিটে একটি হেলিকপ্টারের সঙ্গে তোরিশিমা দ্বীপের কাছে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এর এক মিনিট পর এই বিমান থেকে একটি জরুরি সংকেত পাওয়া যায়। এর ঠিক ২৫ মিনিট পর সামরিক বাহিনী বুঝতে পারে একই এলাকায় অন্য উড়োজাহাজটির সঙ্গেও যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

শনিবার রাতে মহড়ার সময় হেলিকপ্টার দুটিতে চারজন করে মোট আটজন ক্রু ছিলেন। সোমবার (২২ এপ্রিল) এ ঘটনায় সংসদে গভীর শোক জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। তিনি বলেন, ‘এটি অত্যন্ত দুঃখের বিষয় যে আমরা আমাদের কর্মীদের হারিয়েছি যারা মধ্যরাতে খুব কঠিন প্রশিক্ষণের কাজে নিয়োজিত ছিলেন।’