June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 5th, 2023, 8:53 pm

জাপানে শক্তিশালী ভূমিকম্প, ধেয়ে আসছে সুনামি

অনলাইন ডেস্ক :

জাপানের পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ ইজুতে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (৫ অক্টোবর) বেলা ১১টা ১০ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানার পরপরই সুনামি সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। জাপানি সংবাদমাধ্যম জাপান টাইমসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

জাপানের মিটিওরোলজিক্যাল এজেন্সির সতর্কতা অনুসারে, সুনামির ঢেউয়ের উচ্চতা ১ মিটার পর্যন্ত হতে পারে। তবে কেবল ইজু দ্বীপ নয়, জাপানের চিবা থেকে শুরু করে কাগোশিমা প্রিফেকচার পর্যন্ত বিস্তৃত এলাকা এই সুনামি সতর্কতার আওতায় থাকবে বলে জানানো হয়েছে। তবে এ ক্ষেত্রে সুনামির ঢেউয়ের উচ্চতা দশমিক ২ মিটার পর্যন্ত উঁচু হতে পারে।

ভূমিকম্পটি বেলা ১১টার দিকে প্রশান্ত মহাসাগরের দ্বীপ ইজুর ত্রোশিমা অঞ্চলে আঘাত হানে। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। উপকূলীয় ও নদীর মোহনা অঞ্চলের লোকজনকে মূল ভূখন্ডের উঁচু এলাকায় সরে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। পৃথক প্রতিবেদনে সংবাদমাধ্যম গালফ নিউজ বলছে, জাপানের ইজু দ্বীপপুঞ্জের কাছে বৃহস্পতিবার (৫ অক্টোবর) আঘাত হানা ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৬.১ মাত্রার ছিল বলে জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।