May 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, January 21st, 2024, 3:53 pm

জাফলংয়ে কনকনে শীতে পর্যটক হ্রাস

জেলা প্রতিনিধি, সিলেট :

সিলেটের গোয়াইনঘাট উপজেলার পর্যটন স্পটের গর্ভধারিনী বিউটি কন্যা খ্যাত পর্যটন স্পট জাফলংয়ে কুয়াশাচ্ছন্ন আবহাওয়ায় টানা শৈত্যপ্রবাহের কারণে হ্রাস পেয়েছে পর্যটক। গত এক সপ্তাহের টানা শৈত্যপ্রবাহ ও কনকনে শীতের কারণে পর্যটন কেন্দ্রে কমেছে পর্যটকের উপস্থিতি। খাবার হোটেল, রেস্টুরেন্ট ও দোকানপাটে নেই ক্রেতার চাপ। অনেকটাই বেকার ও অলস সময় কাটাচ্ছেন ব্যবসায়ীরা।

পর্যটন সংশ্লিষ্টরা জানিয়েছেন,সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও নতুন বছরের শুরু থেকেই পর্যটক কমতে শুরু করেছে। প্রচণ্ড শীতে মানুষ প্রয়োজন ছাড়া তেমন ঘরের বাইরে বের হচ্ছে না।

সরেজমিনে দেখা যায়, ভরা মৌসুমে পর্যটকের সংখ্যা কম হওয়ায় বিক্রি ও ভীড় কমেছে স্থানীয় হোটেল ও পর্যটক নির্ভর ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে।গত কয়েক বছরে প্রচুর পর্যটক নির্ভর ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে পর্যটন স্পট জাফলংয়ে।

এদিকে, দিন দিন কমছে পর্যটকের আগমন। অন্য বছরের তুলনায় এ সংখ্যা অর্ধেকে নেমে এসেছে। কারও কারও মতে এর পেছনের কারণ হচ্ছে সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও বর্তমান শৈত্য প্রবাহ।

জাফলং টুরিস্ট গাইড ক্লাবের সহ-সভাপতি আব্দুর শুকুর মিয়া বলেন, শীতের জন্য পর্যটক উপস্থিতি কম। তবে সরকারি ছুটির দিনে পর্যটক বাড়লেও এ সপ্তাহে শীতের কারণে তেমন পর্যটক নেই। তবে পর্যটকদের দৃষ্টি আকর্ষণে সল্প মূল্যে আকর্ষণীয় ট্যুর প্যাকেজ আছে।

জাফলং ট্যুরিস্ট পুলিশ ইউনিট ইনচার্জের ওসি রতন শেখ জানান, গত সপ্তাহে পর্যটকদের সংখ্যা কম থাকলেও গত দুইদিন ধরে আবহাওয়া ভালো হওয়ায়, আকাশে সূর্য দেখা মিলায় গত দুইদিন থেকে পূর্বের চাইতে পর্যটকের সংখ্যা একটু বেড়েছে।আগামী সপ্তাহ থেকে আরো পর্যটকের আগমন বৃদ্ধি পাবে বলে তিনি আশাবাদী।