October 21, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 1st, 2021, 8:49 pm

জাফলংয়ে বেড়াতে লাগছে ‘প্রবেশ ফি’

ফাইল ছবি

জেলা প্রতিনিধি, সিলেট :
সিলেটের জাফলংয়ে জল-পাথরের স্বচ্ছ ধারা দেখতে যাওয়া পর্যটকদের এখন থেকে ১০ টাকা করে প্রবেশ ফি গুণতে হবে। গতকাল বুধবার সকাল থেকে ফি নেওয়ার এই কার্যক্রম শুরু হয়। পাশাপাশি পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে পর্যটকদের জন্য এখন থেকে তিনটি বিশেষ ‘প্রবেশপথ’ নির্ধারণ করা হয়েছে।
জানা যায়, জেলা পর্যটন উন্নয়ন কমিটির মাধ্যমে গোয়াইনঘাট উপজেলা প্রশাসন ফি নেওয়ার বিষয়টি তদারকি করছে। প্রবেশ ফি দেওয়ার পর পর্যটকরা নির্ধারিত খরচে ট্যুর গাইড, ফটোগ্রাফার ও নৌকা ভাড়া করতে পারবেন। পাশাপাশি থাকবে বিনা মূল্যে ওয়াই-ফাই সেবা। এছাড়া, তিন মাস পর পুরো জাফলংকে ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায় নিয়ে আসার পরিকল্পনাও রয়েছে।
পর্যটন উন্নয়ন কমিটি সূত্রে জানা যায়, সিলেট অঞ্চলের মধ্যে সবচেয়ে বেশি মানুষ বেড়াতে যান জাফলংয়ে। প্রতিদিন এই পর্যটন স্পটে সমাগম হয় দুই থেকে তিন হাজার মানুষের। ছুটির দিনগুলোতে এই সংখ্যা বেড়ে যায় কয়েক গুণ। তাই সবার নিরাপত্তা নিশ্চিত করতে আলাদা প্রবেশপথ রাখার সিদ্ধান্ত হয়েছে। প্রাথমিকভাবে তিন মাস এই কার্যক্রম পর্যবেক্ষণ করা হবে। এরপর পরবর্তী করণীয় নির্ধারণ করে পুরো প্রক্রিয়া আরও পর্যটকবান্ধব করা হবে।
গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং জাফলং পর্যটন উন্নয়ন কমিটির সভাপতি তাহমিলুর রহমান জানান, ১০ টাকা ফি দিয়ে প্রাথমিকভাবে পর্যটকদের ফ্রি ওয়াই-ফাই সুবিধা দেওয়া শুরু হয়েছে। এরপর টিকিট দেখালে ফটোগ্রাফার, ট্যুর গাইড ও নৌকার মাঝি সহজে পাওয়া যাবে। এই তিন ক্ষেত্রের খরচও নির্ধারণ করে দেওয়া হয়েছে। এরপরও কেউ পর্যটকদের কাছ থেকে অতিরিক্ত টাকা নিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
ট্যুরিস্ট পুলিশের জাফলং সাব জোনের ইনচার্জ মো. রতন শেখ জানান, বেড়াতে যাওয়া লোকজনের নিরাপত্তা নিশ্চিত করতে ট্যুরিস্ট পুলিশ সর্বদা সতর্কভাবে কাজ করে যাচ্ছে।