January 20, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, December 11th, 2021, 12:43 pm

জাবিতে দিনব্যাপী প্রজাপতি মেলা অনুষ্ঠিত

প্রজাপতি সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে প্রজাপতি মেলা। শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে এ মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. রাশেদা আখতার।
উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, কীট-পতঙ্গ ও জীব বৈচিত্র্য রক্ষার জন্য প্রকৃতি, মানুষ ও সামাজিক পরিবেশকে রক্ষা করতে হবে। এ জন্য সবাইকে সচেতন থাকতে হবে। পরিবেশের সুরক্ষা নিশ্চিত করে উন্নয়ন চিন্তা করতে হবে।
দিনব্যাপী এ মেলায় শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতি প্রদর্শনী, প্রজাপতি শনাক্তকরণ প্রতিযোগিতা, প্রজাপতি ও তাদের আবাসস্থল নিয়ে বিতর্ক ও তথ্যচিত্র প্রদর্শন করা হয়।
প্রজাপতি সংরক্ষণে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এবারের মেলায় সিরাজগঞ্জের আলহাজ্ব ফরহাদ আলী মেমোরিয়াল ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মো. হাসমত আলীকে ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০২১’ প্রদান করা হয়। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী আশিকুর রহমান সমীকে ‘বাটারফ্লাই ইয়াং ইনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড-২০২১’ প্রদান করা হয়।
মেলার আয়োজক প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মো. মনোয়ার হোসেন বলেন, ‘প্রজাপতিকে রক্ষা করার জন্য প্রাকৃতিক পরিবেশকে বাঁচাতে হবে। আগে বাংলাদেশে প্রায় চার’শ প্রজাতির প্রজাপতি দেখা গেলেও এখন সে সংখ্যা কমে এসেছে। মানুষ প্রকৃতি মনস্ক হলে পরিবেশ সুরক্ষিত থাকবে, প্রজাপতিও রক্ষিত হবে।’
‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এ স্লোগান নিয়ে কিউট লিমিটেড, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন ও চ্যানেল আই-এর সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ এ মেলার আয়োজন করে।

—ইউএনবি