February 2, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, December 1st, 2022, 7:25 pm

জামিন বহাল,বিদেশ যেতে অনুমতি নিতে হবে বিডিনিউজের সম্পাদকের

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীকে বিচারিক আদালতের দেয়া জামিন বহাল রেখেছেন হাইকোর্ট। তবে তাকে বিদেশ যেতে হলে আদালতের অনুমতি নিতে হবে বলে রায়ে বলা হয়েছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ তার জামিন বাতিল প্রশ্নে জারি করা রুল নিষ্পত্তি করে এ রায় দেন।

আদালতে দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

খালিদীর পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন,অ্যাডভোকেট শাহরিয়ার কবির ও ব্যারিস্টার মাহবুব শফিক।

অ্যাডভোকেট খুরশিদ আলম খান বিষয়টি নিশ্চিত করে জানান, আদালত তৌফিক ইমরোজ খালিদীর জামিন বহাল রেখেছেন। তবে তাকে বিদেশ যেতে হলে বিচারিক আদালতের অনুমতি নিতে হবে। আদালত রুল নিষ্পত্তি করে এ রায় দিয়েছেন।

২০২০ সালের ৩০ জুলাই দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১ এ ওই মামলা করেন।

মামলার এজাহারে বলা হয়েছে, তৌফিক ইমরোজ খালিদী এইচএসবিসি, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের বিভিন্ন হিসাবে ৪২ কোটি টাকা জমা রেখেছেন,যার বৈধ কোনো উৎস নেই। ভুয়া কাগজপত্র তৈরি করে অবৈধ প্রক্রিয়ায় প্রতারণার মাধ্যমে তিনি ওই টাকা অর্জন করেছেন বলে প্রাথমিক তথ্য-উপাত্তে প্রমাণিত।

এজাহারে আরও বলা হয়েছে, তৌফিক ইমরোজ খালিদী ওই অস্থাবর সম্পদ অসাধু উপায়ে অর্জন করেছেন, যা তার জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

উল্লেখ্য,ওই বছরের ২৬ আগস্ট হাইকোর্ট তৌফিক ইমরোজ খালিদীকে আট সপ্তাহের আগাম জামিন দেন। এর বিরুদ্ধে দুদক আপিল বিভাগে আবেদন করেন। পরে ২১ সেপ্টেম্বর আপিল বিভাগ তা বহাল রাখেন। এরপর ২০ অক্টোবর তিনি ঢাকা মহানগর আদালতের সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশের আদালতে আত্মসমর্পণ করে জামিন চান। শুনানি শেষে সেদিন আদালত তাকে ২৫ নভেম্বর পর্যন্ত অন্তর্বর্তীকালীন জামিন দেন। এরপর ২৫ নভেম্বর স্থায়ী জামিন আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন।

পরে ওই জামিন বাতিল চেয়ে দুদকের আবেদনের প্রেক্ষিতে ২০২০ সালের ৮ ডিসেম্বর হাইকোর্ট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীকে বিচারিক আদালতের দেয়া জামিন কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। সেই রুলের চূড়ান্ত নিষ্পত্তি করে বৃহস্পতিবার হাইকোর্ট রায় দেন।

—-ইউএনবি