September 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 29th, 2021, 7:26 pm

জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আওয়ামী লীগ নিয়ে কটূক্তি করায় গাজীপুর সিটি করপোরেশনের সাময়িক বহিষ্কৃত মেয়র মো. জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।

সোমবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালতে সুপ্রিম কোর্টের আইনজীবী ওমর ফারুক আসিফ বাদী হয়ে মামলাটি করেন। তিনি আওয়ামী লীগের তথ্য ও গবেষণাবিষয়ক উপকমিটির সদস্য।

বিচারক মামলাটি তদন্ত করে আগামী ৬ জানুয়ারির মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে পুলিশের অপরাধ ও তথ্য বিভাগকে (সিআইডি) নির্দেশ দিয়েছেন।

ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের পাবলিক প্রসিকিউটর নজরুল ইসলাম শামীম বিষয়টি নিশ্চিত করেছেন।

২৩ নভেম্বর রাজবাড়ীর আদালতে জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে মামলা হয়।

রবিবার গাজীপুরের মুখ্য বিচারিক হাকিম আদালতে গাজীপুর সিটি করপোরেশনের সাময়িক বরখাস্ত মেয়র অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানির অভিযোগে মামলা হয়।

আন্তর্জাতিক ভাষা আন্দোলন পরিষদের চেয়ারম্যান মো. আতিকুর রহমান (শাহ সুলতান আতিক) বাদী হয়ে মামলাটি করেছেন। তিনি অভিযোগ করেন, মো. জাহাঙ্গীর আলম একজন মেয়র হয়েও আইনের প্রতি শ্রদ্ধাশীল নন।

তিনি সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও স্বাধীনতার ইতিহাস নিয়ে কটূক্তি করেন, যা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। তার বক্তব্যে সমগ্র বাংলাদেশ ও বাঙালি জাতির সুনাম ক্ষুণ্ন হয়েছে এবং আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হয়েছে। এতে ১০০ কোটি টাকার মানহানি হয়েছে বলে উল্লেখ করা হয়।

জাহাঙ্গীর আলম গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে তাঁকে দল থেকে বহিষ্কার করা হয়। দলে তাঁর প্রাথমিক সদস্যপদ বাতিল করা হয়।

২৫ নভেম্বর গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করা হয়।

—ইউএনবি