January 23, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 5th, 2021, 1:22 pm

জাহাজ চলাচল বন্ধ, সেন্টমার্টিনে আটকা সহস্রাধিক পর্যটক

ফাইল ছবি

অনলাইন ডেস্ক :

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ এর প্রভাবে সমুদ্র উত্তাল থাকায় সেন্টমার্টিনে রবিবার ও সোমবার জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। শনিবার সন্ধ্যায় টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রতিদিন আটটি জাহাজে করে চার হাজারেরও অধিক পর্যটক টেকনাফের প্রবালদ্বীপ সেন্টমার্টিনে বেড়াতে যান। জাহাজগুলোর মধ্যে ছয়টি টেকনাফ-সেন্টমার্টিন, একটি  কক্সবাজার-সেন্টমার্টিন ও অপরটি চট্টগ্রাম-সেন্টমার্টিন রুটে চলাচল করে।

ইউএনও জানান, খারাপ আবহাওয়া ও সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্ক সংকেত থাকায় সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। রবিবার (৫ ডিসেম্বর) থেকে সোমবার (৬ ডিসেম্বর) পর্যন্ত জাহাজ সেন্টমার্টিনের উদ্দেশ্যে ছাড়বে না। আবহাওয়া পরিস্থিতি যতদিন ভালো হচ্ছে না ততদিন এ নিষেধাজ্ঞা জারি থাকবে।

সেন্টমার্টিনের চেয়ারম্যান নূর আহমদ জানান, শনিবার সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলায় জাহাজ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন প্রশাসন পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জাহাজ সেন্টমার্টিন যাবে না।

তিনি জানান, দ্বীপে ১৫৪টি আবাসিক হোটেলে বর্তমানে সহস্রাধিক পর্যটক রয়েছে। কারণ সেন্টমার্টিন থেকে জাহাজ ছাড়ার পরে উপজেলা প্রশাসন থেকে জাহাজ বন্ধের ঘোষণা আসে। এতে পর্যটকদের পরবর্তী নির্দেশনা আসা পর্যন্ত সেন্টমার্টিন দ্বীপে থাকতে হবে।

কক্সবাজার আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বলেন, ‘তিন নম্বর সতর্ক সংকেতটি কেটে যেতে দু-একদিন সময় লাগবে। এরপর আবহাওয়া স্বাভাবিক হতে শুরু করবে। ঘূর্ণিঝড় কেন্দ্রে ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড় হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এই মুহূর্তে সাগর উত্তাল রয়েছে। সমুদ্রবন্দরগুলোকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত নামিয়ে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।’