June 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, October 11th, 2023, 8:58 pm

জিসিএ’র জলবায়ু ও স্বাস্থ্যবিষয়ক বিশেষ প্রতিনিধি সায়মা ওয়াজেদ

জলবায়ু ও স্বাস্থ্যবিষয়ক বিশেষ প্রতিনিধি হিসেবে সায়মা ওয়াজেদ পুতুলকে স্বাগত জানিয়েছে আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন (জিসিএ)। অভিযোজন সমাধানের জন্য পদক্ষেপ ও সমর্থন ত্বরান্বিত করতে কাজ করা একটি আন্তর্জাতিক সংস্থা হলো জিসিএ।

জিসিএ বুধবার তাদের এক্স অ্যাকাউন্টে (টুইটার) লিখেছে, “জলবায়ু ও স্বাস্থ্যবিষয়ক জিসিএ’র বিশেষ প্রতিনিধি হিসেবে আমরা ড. সায়মা ওয়াজেদকে স্বাগত জানাই।”

জিসিএ উল্লেখ করেছে, আঞ্চলিক ও বৈশ্বিকভাবে জনস্বাস্থ্যের ক্ষেত্রে দুই দশকেরও বেশি সময় ধরে পেশাগত কাজ ও অ্যাডভোকেসির মাধ্যমে জলবায়ু স্বাস্থ্য ঝুঁকির সঙ্গে খাপ খাইয়ে নিতে যারা সবচেয়ে ঝুঁকির মুখে রয়েছে, তাদের সহায়তা করার ক্ষেত্রে শক্তিশালী সহযোগী ড. সায়মা।

জিসিএ’র মন্তব্যের জবাবে সায়মা লিখেছেন, “জলবায়ু ও স্বাস্থ্যবিষয়ক বিশেষ প্রতিনিধি হিসেবে জিসিএ’র সঙ্গে কাজ করতে পেরে আমি আনন্দিত।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের (এসইএআরও) আঞ্চলিক পরিচালক পদে সায়মা ওয়াজেদকে মনোনীত করেছে বাংলাদেশ সরকার।

ডব্লিউএইচও এসইএআরও হলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছয়টি আঞ্চলিক অফিসের মধ্যে একটি, যা সদস্য দেশগুলোর প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত।

২০১৭ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের অটিজম বিষয়ক শুভেচ্ছা দূত হিসেবে নিযুক্ত সায়মা ওয়াজেদ একজন লাইসেন্সপ্রাপ্ত স্কুল সাইকোলজিস্ট। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে।

তিনি ২০০৯ সাল থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রয়োজনকে সমর্থন করতে অ্যাডভোকেসির সঙ্গে জড়িত। তিনি নিউরোডেভেলপমেন্টাল ডিসঅর্ডার ও মানসিক স্বাস্থ্যের বিশেষজ্ঞ এবং একজন দক্ষ বক্তা ও লেখক।

—-ইউএনবি