June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 24th, 2023, 7:51 pm

জুলাই-সেপ্টেম্বরে ২০৯,৬২৬ মিলিয়ন টাকার বিনিয়োগ প্রস্তাব পেয়েছে বিডা

ত্রৈমাসিক পরিসংখ্যান অনুযায়ী চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বরে ২ লাখ ৯ হাজার ৬২৬ দশমিক ৪২৫ মিলিয়ন টাকার বিনিয়োগ প্রস্তাব পেয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।

গত ১৯ অক্টোবর গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায় বিডা।

একই সময়ে বিদেশি ১২টি প্রতিষ্ঠানসহ ২২৭টি প্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে। এরমধ্যে ২০৩টি শিল্প প্রতিষ্ঠানে স্থানীয় ও ১২টি শিল্প প্রতিষ্ঠানে শতভাগ বিদেশি বিনিয়োগ রয়েছে। এছাড়া যৌথ বিনিয়োগ রয়েছে ১২টি শিল্প প্রতিষ্ঠান।

নিবন্ধিত এই প্রতিষ্ঠানগুলোতে স্থানীয় বিনিয়োগ হয়েছে ১ লাখ ৮ হাজার ৬৯১ দশমিক ৯৯২ মিলিয়ন টাকা এবং বিদেশি বিনিয়োগ হয়েছে ১ লাখ ৯৩৪ দশমিক ৪৩৩ মিলিয়ন টাকা।

২০২২ সালের একই সময়ে (জুলাই-সেপ্টেম্বর) বিনিয়োগের মোট প্রস্তাব ছিল ৩ লাখ ১৬ হাজার ১০৩ দশমিক ৩৯২ মিলিয়ন টাকা। সেই হিসাবে চলতি বছর একই সময়ে বিনিয়োগ প্রস্তাব কমেছে ১ লাখ ৬ হাজার ৪৭৬ দশমিক ৯৬৭ মিলিয়ন টাকা।

উল্লেখ্য যে, গত তিন মাসে সেবা খাতে সর্বাধিক বৈদেশিক বিনিয়োগের বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। এছাড়া পর্যায়ক্রমিকভাবে রাসায়নিক শিল্প খাত, খাদ্য এবং এ সংক্রান্ত শিল্প খাত, প্রকৌশল শিল্প খাত এবং বস্ত্র শিল্প খাতে উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। এই তিন মাসে বিডা’য় (স্থানীয় ও বৈদেশিক) নিবন্ধিত সর্বমোট ২২৭টি শিল্প প্রতিষ্ঠানে মোট ৫৭ হাজার ৯৩৭টি নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে।

—-ইউএনবি