July 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 30th, 2023, 9:09 pm

জ্বালানির দাম স্থিতিশীল না হওয়া পর্যন্ত বিদ্যুত ও গ্যাসের দাম কমানো যাবে না: তৌফিক ইলাহী

প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, আন্তর্জাতিক বাজারে পেট্রোলিয়াম ও গ্যাসের দাম কমলেও স্থিতিশীল পরিস্থিতি তৈরি না হওয়া পর্যন্ত সরকার বিদ্যুৎ ও গ্যাসের দাম কমানোর পথে যাবে না।

বৃহস্পতিবার রাজধানীর বিদ্যুৎ ভবনে ডিপিডিসি সম্মেলন কক্ষে ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশের (এফইআরবি) আয়োজিত ‘এম্পাওয়ারিং বাংলাদেশ’- শীর্ষক একটি প্রকাশনা উন্মোচনকালে তিনি এ মন্তব্য করেন।

তিনি সাংবাদিকদের বলেন, ‘জ্বালানির দামের এই পতনের প্রবণতা কতদিন অব্যাহত থাকবে তা স্পষ্ট নয়। তবে যদি কোনো স্থিতিশীল পরিস্থিতি আসে, তাহলেই সরকার দাম কমিয়ে সমন্বয় করার কথা ভাববে।’

তবে তিনি বলেন, রপ্তানি আয় ও রেমিট্যান্সের প্রবাহ বাড়ছে বলে সরকার ডলার সংকট কাটিয়ে উঠছে।

এফইআরবি’র সভাপতি শামীম জাহাঙ্গীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পাওয়ার সেলের পরিচালক মোহাম্মদ হোসেন, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান এবং ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমীর আলী এবং সঞ্চালনা করেন এফইআরবির নির্বাহী পরিচালক রিশান নাসরুল্লাহ।

এক প্রশ্নের জবাবে তৌফিক ইলাহী বলেন, শিল্প খাতে ভবিষ্যৎ চাহিদা পূরণের অগ্রিম চিন্তা থেকে সরকার বিপুল সংখ্যক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন করেছে।

তিনি আরও বলেন, ‘সারা দেশে প্রায় ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কথা মাথায় রেখে আমরা বিদ্যুৎকেন্দ্র স্থাপন করেছি। ’

প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা আরও বলেছেন যে ভূগর্ভস্থ পানির উৎস এবং মাটি রক্ষা করার জন্য সরকার উন্মুক্ত কয়লা খনির অনুমতি দেবে না।

—-ইউএনবি