May 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 19th, 2024, 9:01 pm

‘জ্বীন-টু’ সিনেমার পোস্টারে নকলের অভিযোগ

অনলাইন ডেস্ক :

ঢাকাই চলচ্চিত্রে নকলের বিষয়টি নতুন কিছু নয়। বর্তমানে ভারতীয় সিনেমা নকল করে চলচ্চিত্র নির্মাণ কিছুটা কমলেও নকল পোস্টার তৈরি যেন কোনোভাবেই কমছে না। এবার ‘জ্বীন-টু’ সিনেমার পোস্টার নকলের অভিযোগ উঠেছে। প্রতিনিয়ত নকল সিনেমা কিংবা নকল পোস্টার তৈরি করে দর্শকদের ধোঁকা দিয়ে যাচ্ছেন নির্মাতা-প্রযোজকরা। এবার এই তালিকায় যুক্ত হলো ‘মোনা: জ্বীন-টু’ সিনেমার পোস্টার। ২০২১ সালে ‘মোনা’ সিনেমাটি নির্মাণের ঘোষণা দেয় জাজ মাল্টিমিডিয়া। হরর গল্পের ওয়েব ফিল্মটি পরিচালনা করেন কামরুজ্জামান রোমান। কিন্তু পরবর্তীতে প্রযোজনা সংস্থাটি জানায়— ওটিটিতে নয়, হলে মুক্তি পাবে ‘মোনা’।

সম্প্রতি মুক্তির জন্য সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে সিনেমাটি। আগামী ঈদুল ফিতরে সিনেমাটি মুক্তি পাবে বলে জানিয়েছে জাজ। তবে পরিবর্তন করা হয়েছে সিনেমাটির নাম। রাখা হয়েছে ‘মোনা: জ্বীন-টু’। মঙ্গলবার জাজ মাল্টিমিডিয়ার ফেসবুক পেজে ‘মোনা: জ্বীন-টু’র অফিসিয়াল পোস্টার প্রকাশ করা হয়। মূলত এরপরেই মন্তব্যের ঘরে নকলের অভিযোগ করেছেন নেটিজেনদের একাংশ। মুক্তিপ্রাপ্ত হরর সিনেমা ‘মুনকার’র পোস্টারের সঙ্গে সিনেমাটির মিল পাওয়া গেছে। মন্তব্যের ঘরে একজন লেখেন, ইন্দোনেশিয়ার সিনেমার অনুকরণে তৈরি করা হয়েছে পোস্টারটি। সিনেমার গল্পও হয়তো বা একই হবে। আরেকজন লেখেন, ইন্দোনেশিয়ার এমন একটা সিনেমা দেখা হয়েছিল যার সঙ্গে জাজ মিডিয়া ব্যানারের পোস্টারের মিল রয়েছে।

আরেক ব্যক্তি মন্তব্য করেন, ইন্দোনেশিয়ার সিনেমার নকল এটি। জানা গেছে, সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে ‘মোনা: জ্বীন-টু’ চিত্রনাট্য। জামালপুরে এক বাড়িতে জ্বীনের উৎপাত শুরু হলে বাড়ির মালিক সেটি মাদরাসাকে ভাড়া দেন। কিন্তু জ্বীনের উৎপাত সইতে না পেরে বাড়িটি ছেড়ে দেয় মাদরাসার ছাত্র ও শিক্ষকরা। বাড়িটিতে জ্বীন কেন উৎপাত করছে? আসলে কি কারও ক্ষতি করতে চায় নাকি অন্য কোনো সমস্যা রয়েছে? মূলত এসব প্রশ্ন সামনে রেখেই এগিয়েছে সিনেমাটির গল্প। প্রসঙ্গত, সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করেছেন সুপ্রভাত। এ ছাড়া আরও রয়েছেন— তারিক আনাম খান, আহমেদ রুবেল, দীপা খন্দকার, সামিনা বাশার, আরিয়ানা, সাজ্জাদ হোসেন, শেহজাদ ওমর, রেবেকা, মাহমুদুল হাসান মিঠু, শামীম প্রমুখ।