May 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 6th, 2023, 8:09 pm

টলিউড নায়িকাদের শিক্ষাগত যোগ্যতা কেমন?

অনলাইন ডেস্ক :

অভিনেত্রী হওয়ার শখ থাকলে অভিনয় জানাটা তো বাধ্যতামূলক। আর পড়াশোনা? হ্যাঁ, সেটাও জানতে হয় আরকি। যদিও বর্তমান টলিউড অভিনেত্রীদের সোশ্যাল মিডিয়ায় ফলোয়ারের সংখ্যাই চর্চার মূল বিষয় হয়ে দাঁড়িয়েছে। কিন্তু যে অভিনেত্রীদের নিয়মিত পর্দায় দেখা যায় তাদের শিক্ষাগত যোগ্যতা কী জানেন? টলিউডে জনপ্রিয় অভিনেত্রী বড় কম নেই। নতুন পুরনো মিলিয়ে অনেক পরিচিত মুখই দাপটের সঙ্গে কাজ করছেন বড়পর্দা থেকে ওয়েব সিরিজ বা ছোটপর্দায়। এই সুন্দরীরা কি বিউটি উইথ ব্রেন? নাকি শুধুই অভিনয়ে পারদর্শী? চলুন জেনে নেওয়া যাক-
ঋতুপর্ণা সেনগুপ্ত: নব্বইয়ের দশকে টলিউডের সুপারস্টার নায়িকাদের মধ্যে অন্যতম তিনি। ইন্ডাস্ট্রি ও দর্শক মহলে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সঙ্গে তার রসায়ন আজও চর্চিত। এই সিনিয়র অভিনেত্রী কিন্তু শুধু অভিনয়েই তুখোড় নন, পড়াশোনাতেও ভালো। লেডি ব্রেবোর্ন কলেজ থেকে ইতিহাসে স্নাতক পাস করেছেন তিনি।
স্বস্তিকা মুখোপাধ্যায়: টলিউডের প্রতিভাবান ও একাধারে বিতর্কিত অভিনেত্রী স্বস্তিকা। আসলে তার ব্যক্তিগত জীবনের নানান ঘটনা ও কিছুকিছু মন্তব্য নিয়ে মাঝে মাঝে শুরু হয় বিতর্ক। তবে স্বস্তিকা যে যথেষ্ট মেধাবী তাতে সন্দেহ নেই। যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতক পাস করেছেন তিনি।
শ্রীলেখা মিত্র: টলিপাড়ার আরেক জনপ্রিয় অভিনেত্রী শ্রীলেখা। অভিনয়ের পাশাপাশি বিভিন্ন বিষয় নিয়েও নিজের মতামত প্রকাশ করতে দেখা যায় তাকে। এজন্য তাকেও কম সমালোচনার মুখে পড়তে হয় না। জয়পুরিয়া কলেজ থেকে প্রথমে বি এ পাস করেন শ্রীলেখা। এরপর কলকাতা বিশ্ববিদ্যালয়ে এম এ পড়া শুরু করেন। কোয়েল মল্লিক: টলিউডের স্টারকিড কোয়েল। দর্শকদের অন্যতম প্রিয় অভিনেত্রীও বটে। গোখেল মেমোরিয়ালে সাইকোলজি নিয়ে পড়েছেন কোয়েল। পড়াশোনা শেষ করার পরেই অভিনয়ে পা রাখেন তিনি।
মিমি চক্রবর্তী: টলিউডের প্রথম সারির অভিনেত্রী হওয়ার পাশাপাশি তার আরও এক পরিচয় রয়েছে। তিনি লোকসভার সংসদ সদস্যও। আশুতোষ কলেজে বিএ নিয়ে পড়েছেন মিমি। এরপর ছোটপর্দায় পা রাখেন।
শুভশ্রী গঙ্গোপাধ্যায়: টলিউডে রাজত্ব করছেন বর্ধমানের মেয়ে শুভশ্রী। নিজের অভিনয় দক্ষতায় শান দিয়ে দর্শকদের আরও প্রিয় হয়ে উঠেছেন তিনি। জানা গেছে, ম্যানেজমেন্টে স্নাতক পাস করেছেন শুভশ্রী।
নুসরাত জাহান: টলিপাড়ার আরও এক সংসদ সদস্য ও অভিনেত্রী তিনি। তবে নিজের কাজের তুলনায় বিতর্কের জন্যই বেশি পরিচিত নুসরাত। জানা যায়, ভবানীপুর কলেজ থেকে বি কম অনার্স নিয়ে পাস করেছেন তিনি।
সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়: একসময় প্রায়ই বড়পর্দায় দেখা গেলেও এখন আর সিনেমায় সুযোগ পান না তিনি। সে কারণে রাজনীতিতে সরব হয়েছেন তিনি। সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক পাস করেছেন তিনি।
শ্রাবন্তী চট্টোপাধ্যায়: টলি নায়িকাদের নিয়ে কথা হবে আর শ্রাবন্তীর নাম আসবে না, তা কী হয়? অভিনয়ে জনপ্রিয়তা পেলেও তার পড়াশোনা নিয়ে বিশেষ কিছু জানা যায় না। তবে শোনা যায়, স্কুল পাস করার আগেই নাকি অভিনয় শুরু করে দিয়েছিলেন শ্রাবন্তী।
পাওলি দাম: অভিনয় গুনে তিনি জনপ্রিয় টলিউড থেকে বলিউডে। তবে পাওলির শিক্ষাগত যোগ্যতা চমকে দেওয়ার মতো। একাধিক স্কলারশিপ পেয়েছিলেন মেধাবী ছাত্রী পাওলি। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বিদ্যাসাগর কলেজ থেকে প্রথমে রসায়নে স্নাতক আর তারপর রাজাবাজার সায়েন্স কলেজ থেকে রসায়নে স্নাতকোত্তর পাস করেন তিনি। টলি অভিনেত্রীদের মধ্যে মেধার দিক দিয়ে প্রথম দিকেই নাম থাকবে পাওলির।