November 30, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 13th, 2022, 7:20 pm

টাইমস হায়ার এডুকেশন ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং: শীর্ষ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি, এনএসইউ

টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৩ এ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ) শীর্ষ দুটি বাংলাদেশি বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান পেয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ এ প্রকাশিত র‍্যাঙ্কিংটিতে ১০৪টি দেশ ও অঞ্চল থেকে এক হাজার ৭৯৯টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নেয়। বিশ্বব্যাপী এই তালিকায় ৬০১ থেকে ৮০০তমের মধ্যে ঢাবি ও এনএসইউ স্থান পেয়েছে।

তালিকাটি পাঠদান, গবেষণা, জ্ঞান ভাগাভাগি ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গী-এই চারটি ক্ষেত্রে ১৩টি সূচক বিবেচনায় করা হয়।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) বিশ্বব্যাপী এক হাজার ২০১ থেকে এক হাজার ৫০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় টানা সপ্তমবারের মতো তালিকার শীর্ষে রয়েছে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থানে থাকলেও কেমব্রিজ বিশ্ববিদ্যালয় গত বছর যৌথ পঞ্চম স্থান থেকে যৌথ তৃতীয় স্থানে উঠে এসেছে।

১৭৭টি প্রতিষ্ঠানসহ মার্কিন যুক্তরাষ্ট্র সামগ্রিকভাবে সর্বাধিক প্রতিনিধিত্বকারী দেশ হিসেবে জায়গা করে নেয়। শীর্ষ ২০০ স্থানের মধ্যে ৫৮টি স্থান নিয়ে সবচেয়ে বেশি প্রতিনিধিত্ব করেছে দেশটি।

শীর্ষ ২০০ এর মধ্যে ১১টি প্রতিষ্ঠান নিয়ে চীন চতুর্থ অবস্থানে আছে। এতে চীন অস্ট্রেলিয়াকে পেছনে ফেলেছে। অস্ট্রেলিয়া যৌথভাবে নেদারল্যান্ডের সঙ্গে পঞ্চম অবস্থানে আছে।

আফ্রিকার পাঁচটি দেশ প্রথমবারের মতো তালিকায় প্রবেশ করেছে। এগুলো হচ্ছে-জাম্বিয়া, নামিবিয়া, মোজাম্বিক, জিম্বাবুয়ে ও মরিশাস।

শিক্ষাদানের বিবেচনায় হার্ভার্ড ও গবেষণায় অক্সফোর্ড শীর্ষে রয়েছে।

—-ইউএনবি