June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 5th, 2024, 7:19 pm

টানা তৃতীয় মেয়াদে লন্ডনের মেয়র হলেন সাদিক

এপি, লন্ডন :

টানা তৃতীয় মেয়াদের জন্য লন্ডনের মেয়র নির্বাচিত হয়েছেন যুক্তরাজ্যের লেবার পার্টির নেতা সাদিক খান। শনিবার প্রকাশিত ভোটের ফলাফলে প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির সুসান হলকে ২ লাখ ৭৬ হাজারের বেশি ভোটে হারান তিনি।

টানা তিন মেয়াদে মেয়র নির্বাচিত হয়ে ইতিহাস গড়েন সাদিক। ফলাফল ঘোষণার পর অনুভূতি প্রকাশ করতে গিয়ে টেমস নদীকে সাঁতারের উপযোগী করার অঙ্গীকার করেছেন তিনি।

টেমসকে সাঁতারের উপযোগী করার বিষয়টি তেমন আকর্ষণীয় না শোনালেও লন্ডনবাসীর জন্য এটি বেশ বড় একটি প্রয়োজনীয় বিষয়। কারণ ১৯৭০ সালে টেমসকে জৈবিকভাবে মৃত ঘোষণার পর নদীটি কার্যত মরা খালে পরিণত হয়েছে। ভারী বৃষ্টি হলেই শহরের বর্জ্য ব্যবস্থাপনার লাইন উপচে নদীতে পড়ে তা একটি উন্মুক্ত নর্দমায় পরিণত হয়। মেয়র হিসেবে তাই টেমসকে পরিচ্ছন্ন করে এর জীববৈচিত্র ফিরিয়ে দেয়া সাদিক খানের জন্য সত্যিই কঠিন।

২০০৫ সালে যুক্তরাজ্যের সংসদে নির্বাচিত হওয়ার আগে একজন মানবাধিকার আইনজীবী ছিলেন সাদিক খান। এরপর দক্ষিণ লন্ডনের যেখানে তিনি বড় হয়েছেন ওই এলাকার প্রতিনিধিত্বকারী কেন্দ্রীয় বাম লেবার পার্টির সদস্য হিসেবে রাজনীতিতে আত্মপ্রকাশ করেন তিনি।

২০১৬ সালের নির্বাচনে লন্ডনের প্রথম মুসলিম মেয়র নির্বাচিত হন। সে সময় তিনি যাকে পরাজিত করেন, তিনি ইসলামবিদ্বেষী ছিলেন।

পাকিস্তানি বংশোদ্ভূত এ রাজনীতিক নিজের জাতিসত্ত্বা ও ধর্মের কারণে জীবনের বিভিন্ন পর্যায়ে বৈষম্যের শিকার হয়েছেন। ২০১৫ সালের নির্বাচনি প্রচারে মুসলমানদের যুক্তরাষ্ট্রে ঢোকায় নিষেধাজ্ঞা দেয়ার প্রতিশ্রুতি দেন ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে ট্রাম্পের কঠোর সমালোচনা করেন সাদিক। পরে ক্ষমতায় এসে ডোনাল্ড ট্রাম্পও তাকে নিয়ে তীর্যক মন্তব্য করেন।