June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, October 4th, 2023, 8:57 pm

টিআইবির চেয়ারপারসন নির্বাচিত হলেন সুলতানা কামাল

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) বোর্ড অব ট্রাস্টিজের (বিওটি) চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন মানবাধিকারকর্মী ও আইনজীবী সুলতানা কামাল।

তিনি অধ্যাপক ড. পারভীন হাসানের কাছ থেকে এই নতুন দায়িত্ব গ্রহণ করেন।

বুধবার(৪ অক্টোবর) টিআইবি জানায়, ৩ অক্টোবর টিআইবির ধানমন্ডি কার্যালয়ে ডাকা ১১৭তম বিওটি বৈঠকে এই পরিবর্তনের ঘোষণা দেওয়া হয়।

অধ্যাপক ড. পারভীন হাসানকে তার মেয়াদে টিআইবি’র দুর্নীতিবিরোধী উদ্যোগে অসামান্য অবদানের জন্য গভীর কৃতজ্ঞতা জানায় বোর্ড।

এর আগেও টিআইবির চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। এ ছাড়া বিওটি সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সুলতানা কামাল ২০০৬ সালে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। ২০০১ থেকে ২০১৬ সাল পর্যন্ত ‘আইন ও সালিশ কেন্দ্র’-এর নির্বাহী পরিচালক হিসেবেদায়িত্ব পালন করেছেন। এ ছাড়া জাতিসংঘের আইনি পরামর্শদাতা হিসেবে তার বর্ণাঢ্য কর্মজীবনও রয়েছে।

তিনি মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন প্রাক্তন শিক্ষার্থী তিনি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় ভারতের ত্রিপুরায় বাংলাদেশ ফিল্ড হাসপাতালের প্রতিষ্ঠাতাদেরও একজন ছিলেন তিনি।

মাহফুজ আনাম বিওটি-এর কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন এবং সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন ডা. তাসনিম আরেফা সিদ্দিকী।

বোর্ডের সদস্যরা হলেন- সিনিয়র আইনজীবী তৌফিক নওয়াজ, প্রখ্যাত সাহিত্যিক ও শিক্ষাবিদ আবুল মোমেন, অধ্যাপক ড. ফকরুল আলম, আইনজীবী সুস্মিতা চাকমা, ফিল্ড হাসপাতালের প্রতিষ্ঠাতা মনসুর আহমেদ চৌধুরী, সোসাইটি ফর এনভায়রনমেন্ট অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট (এসইএইচডি) এবং ‘জীবন তরী’র প্রতিষ্ঠাতা পরিচালক ফিলিপ গেইন।

—-ইউএনবি