June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 14th, 2024, 7:50 pm

টিকটক নিষিদ্ধ করতে পারে এমন বিল পাস মার্কিন প্রতিনিধি পরিষদে

মার্কিন প্রতিনিধি পরিষদে একটি বিল পাস করেছেন ওয়াশিংটনের আইন প্রণেতারা। এর ফলে দেশব্যাপী নিষিদ্ধ হতে পারে টিকটক।

পাস করা এই বিলে বলা হয়েছে, এটি কার্যকর হওয়ার ছয় মাসের মধ্যে যদি এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির চীনভিত্তিক মালিক বাইটড্যান্স তার অংশীদারিত্ব বিক্রি না করে, তাহলে টিকটক নিষিদ্ধ করা হবে।

বুধবার পাস হওয়া এই বিলে বাইটড্যান্সকে বলা হয় টিকটক বিক্রি করে দিতে হবে অথবা নিষেধাজ্ঞার সম্মুখীন হতে হবে।

যদি বাইটড্যান্স তার অংশীদারিত্ব বিক্রি করে দেয় তাহলে টিকটক মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ চালিয়ে যাবে। বলা হয়, যদি প্রেসিডেন্ট এটি নিশ্চিত হন যে টিকটক প্ল্যাটফর্মটি ‘আর কোনো বিদেশি প্রতিপক্ষের দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে না, তাহলে এটি কার্যক্রম চালিয়ে যেতে পারবে।’

বিলে উল্লেখ করা হয়েছে, বাইটড্যান্সকে টিকটকের সুপরিচিত অ্যালগরিদমের নিয়ন্ত্রণ ছেড়ে দিতে হবে, যা ব্যবহারকারীদের তাদের পছন্দের ভিত্তিতে কন্টেন্ট ফিড করে।

বিশেষজ্ঞরা বলেছেন, বাইটড্যান্সের পক্ষে কয়েক মাসের মধ্যে টিকটক বিক্রি করা কঠিন হবে।

যদি কোম্পানিটি বিক্রি না করার সিদ্ধান্ত নেয়, তাহলে বিল অনুসারে টিকটক অ্যাপল ও গুগলসহ অন্যান্য অ্যাপ স্টোর থেকে নিষিদ্ধ করা হবে।

টিকটক ব্যবহারকারী ১৭০ মিলিয়ন আমেরিকান নাগরিকের তথ্য দিতে চীনা কর্তৃপক্ষ বাইটড্যান্সকে বাধ্য করতে পারে বলে দীর্ঘদিন ধরে উদ্বেগ প্রকাশ করে আসছেন মার্কিন প্রতিনিধি পরিষদের উভয় পক্ষের আইনপ্রণেতাসহ আইন প্রয়োগকারী ও গোয়েন্দা কর্মকর্তারা।

তবে টিকটক এ দাবি অস্বীকার করে জানায়, সংস্থাটি কখনও চীনা কর্তৃপক্ষের কাছে মার্কিন ব্যবহারকারীদের তথ্য সরবরাহ করেনি এবং করবেও না। অন্যদিকে মার্কিন সরকারও এমন কোনো প্রমাণ পায়নি।

গত সোমবার ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালকের কার্যালয় প্রকাশিত একটি প্রতিবেদনে সতর্ক করে বলা হয়, চীন সরকার সাম্প্রতিক মার্কিন নির্বাচনকে প্রভাবিত করতে টিকটক ব্যবহার করেছে।

আইন প্রণেতারা বিলটি পাস করলে স্বাক্ষর করবেন বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

এর আগেও ২০২০ সালে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টিকটক নিষিদ্ধ করার চেষ্টা করেছিলেন।

—-ইউএনবি