June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 3rd, 2023, 8:02 pm

টি-টুয়েন্টিতে ভারতের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান জয়সওয়াল

অনলাইন ডেস্ক :

টি-টুয়েন্টিতে ভারতের হয়ে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ানের রেকর্ড বেশিদিন ধরে রাখতে পারলেন না শুভমন গিল। আটমাস না পেরুতেই এই রেকর্ড নিজের করে নিলেন যশস্বী জয়সওয়াল। এশিয়ান গেমসে নেপালের বিরুদ্ধে সেঞ্চুরি করে ভারতের সর্বকনিষ্ঠ সেঞ্চুরির মালিক বনে গেলেন তিনি। গত ফেব্রুয়ারিতে ২৩ বছর ১৪৬ দিন বয়সে নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করে গিল ভেঙে দিয়েছিলেন পূর্বসূরি সুরেশ রায়নার রেকর্ড। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৩ বছর ১৫৬ দিন বয়সে সেঞ্চুরি করেছিলেন রায়না।

রায়নার রেকর্ড ভাঙতে ১৩ বছর লাগলেও গিলের কীর্তি মুছতে বেশি সময় নেননি জয়সওয়াল। এশিয়ান গেমসে আজ ৪৮ বলে সেঞ্চুরি পূর্ণ করেন জয়সওয়াল। সেঞ্চুরির সময় তাঁর বয়স ছিল ২১ বছর ২৭৯ দিন। সেঞ্চুরি করার পরের বলেই অবশ্য ড্রেসিংরুমে ফেরেন তিনি। তাঁর সেঞ্চুরিতে নেপালকে ২৩ রানে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। আন্তর্জাতিক আঙিনায় পা পড়ার অনেক আগেই থেকেই আলো ছড়িয়ে আসছেন জয়সওয়াল। ২০২০ সালে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হলেও তিনি হয়েছিলেন টুর্নামেন্টসেরা।

আইপিএলেও দ্রুততম ফিফটির রেকর্ডও(১৩ বলে) তার। অভিষেক টেস্টেও সেঞ্চুরি করেন এই ব্যাটার। এবার তো আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম সেঞ্চুরির দিনে গিলকেও ছাড়িয়ে গেলেন। হাংজুর পিংফেং ক্যাম্পাস ক্রিকেট ফিল্ডে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেটে ২০২ রান তুলেছিল রুতুরাজ গায়কোয়াড়ের নেতৃত্বাধীন ভারত। নেপাল দারুণ জবাব দিচ্ছিল। চারজনের পঁচিশোর্ধ্ব ইনিংসে শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে করেছে ১৭৯ রান। ভারতের হয়ে ৩টি করে উইকেট নিয়েছেন আবেশ খান ও রবি বিষ্ণই। কোয়ার্টার ফাইনালে আগামীকাল মালয়েশিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ। এ ম্যাচের জয়ী দলের সঙ্গে শুক্রবার সেমিফাইনালে লড়বে ভারত।