May 25, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, March 21st, 2022, 7:30 pm

টেকসই বেড়িবাঁধ ও সুপেয় পানির দাবি সাতক্ষীরার উপকূলবাসীর

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় টেকসই বেড়িবাঁধ, সুপেয় পানি, বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলকে দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা ও জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দের দাবি জানিয়েছে সাতক্ষীরার উপকূলবাসী।

সোমবার বেলা ১১টার দিকে এক মানববন্ধন কর্মসূচিতে তারা এ দাবি জানায়।

সাতক্ষীরা জলবায়ু অধিপরামর্শ ফোরামের আয়োজনে সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এই কর্মসূচি পালিত হয়।

এ সময় বক্তারা বলেন, উপকূলীয় অঞ্চলের বেড়িবাঁধকে পুঁজি করে বিভিন্ন মানুষ ও সরকারি কর্মকর্তাসহ জন প্রতিনিধিদের ভাগ্য বদলেছে। কিন্তু উপকূলীয় অঞ্চলের বেড়িবাঁধ যেমন ছিল তেমনি রয়েছে। উপকূলের মানুষ সুন্দরভাবে বাঁচতে চায়, সেজন্য টেকসই বেড়িবাঁধ ও সুপেয় খাবার পানি দরকার।

তারা বলেন, আগামী জাতীয় বাজেটে উপকূল অঞ্চলের বিশেষ বরাদ্দের ব্যবস্থা করতে হবে। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলকে দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা করতে হবে।

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহ্বায়ক অধ্যাপক আনিসুর রহিমের সভাপতিত্বে মানববন্ধনে সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির সদস্য সচিব ও প্রেসক্লাবের সাবেক সভাপতি অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, সাতক্ষীরা নাগরিক আন্দোলন মঞ্চের সভাপতি অ্যাডভোকেট ফায়িমূল হক কিসলু, স্বদেশের নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমির সদস্য সচিব মো. মুশফিকুর রহমান মিলটন, নারী নেত্রী ফরিদা আক্তার বিউটি প্রমুখ বক্তব্য দেন।

পরে মানববন্ধন শেষে এলাকাবাসী সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবিরের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করে।

—ইউএনবি