June 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 16th, 2024, 7:10 pm

টেসলার বৈদ্যুতিক গাড়িকে টক্কর দিতে চীনা কোম্পানির নতুন ব্র্যান্ড

চীনা বৈদ্যুতিক গাড়ি (ইভি) নির্মাতা নিও টেসলার সর্বাধিক বিক্রিত গাড়িকে টক্কর দিতে নতুন গাড়ি উন্মোচন করেছে। নতুন এই গাড়িটি হবে নিও’র কম দামের গাড়ির ব্র্যান্ড অনভোর প্রথম গাড়ি।

আজ বৃহস্পতিবার বিবিসির খবরে বলা হয়, নতুন মডেল এল৬০ এসইউভির দাম শুরু হবে ২ লাখ ১৯ হাজার ৯০০ ইউয়ান (৩০ হাজার ৪৬৫ মার্কিন ডলার) থেকে। এদিকে, বিশ্বের জনপ্রিয় বৈদ্যুতিক গাড়ি টেসলার মডেল ওয়াইয়ের দাম ২ লাখ ৪৯ হাজার ৯০০ ইউয়ান। ফলে নিও ১০ শতাংশ সস্তায় গাড়ি নিয়ে আসছে বাজারে।

চীনা কোম্পানিটি এমন এক সপ্তাহে নতুন গাড়ি উন্মোচন করল যখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দিয়েছেন যে তিনি চীন থেকে ইভি আমদানিতে শুল্ক করবেন চারগুণ।

চীনা ব্যান্ডগুলোর তীব্র প্রতিযোগিতায় অন্যান্য ইভি ব্র্যান্ডগুলোর মতোই টেসলাও বিক্রিতে হ্রাসের সম্মুখীন হচ্ছে।

সাংহাইয়ে নিওর প্রধান নির্বাহী উইলিয়াম লি গাড়িটি উন্মোচন করেন। তিনি বলেন, কোম্পানিটি টেসলার মডেল ওয়াই এবং টয়োটা আরএভি৪-কে টেক্কা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে।

তিনি আরও বলেন, ‘প্রযুক্তির বিকাশ বেড়েছে, পাশাপাশি ইভি সম্পর্কে মানুষের জ্ঞানও। তাই এখন আমাদের সময় এসেছে পারিবারিক গাড়ির সংজ্ঞা নতুন করে সাজানোর।’

কোম্পানিটি এল৬০ এর অর্ডার নেওয়া শুরু করেছে এবং সেপ্টেম্বরের মধ্যে সরবরাহ শুরু করার লক্ষ্য নির্ধারণ করেছে।

এর সুবাদে দেশের সীমানা পেরিয়ে বাইরেও নিও’র ব্যবসা বাড়াতে সাহায্য করতে পারে অনভো।

তবে কোম্পানিটি যুক্তরাষ্ট্রে শতভাগ শুল্ক এবং চীন থেকে বৈদ্যুতিক গাড়ি আমদানি নিয়ে ইউরোপীয় ইউনিয়নের চলমান ভর্তুকি বিরোধী তদন্তের মুখে পড়েছে।

——ইউএনবি