July 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 17th, 2023, 7:56 pm

টেস্ট মিরপুরে, ওয়ানডে চট্টগ্রামে, টি-টোয়েন্টি সিলেটে

অনলাইন ডেস্ক :

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে আগেও বাংলাদেশে এসেছে আফগানিস্তান। তবে একই সফরে তিন সংস্করণের সিরিজ খেলতে এবারই প্রথম আসছে তারা। দুই ভাগের সফরে প্রথমবার ১০ জুন ঢাকায় আসবে দলটি। বিসিবি বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আফগানিস্তান সফরের সূচি প্রকাশ করে। এবার বাংলাদেশের বিপক্ষে একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলবে আফগানরা। মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্ট শুরু ১৪ জুন। এই ম্যাচ শেষে তিনটি ওয়ানডে খেলতে ১৯ জুন ভারতে যাবে আফগানরা।

আর বাংলাদেশ দল কাটাবে ঈদ-উল-আযহার ছুটি। এরপর দ্বিতীয় দফায় ১ জুলাই ফের বাংলাদেশে আসবে আফগানিস্তান। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ওয়ানডে সিরিজ শুরু ৫ জুলাই। একই মাঠে পরের দুই ম্যাচ ৮ ও ১১ তারিখ। টি-টোয়েন্টি সিরিজ খেলতে দুই দল চলে যাবে সিলেটে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিশ ওভারের ম্যাচ দুটি ১৪ ও ১৬ জুলাই। তিন সিরিজের খেলা শেষ করে ১৭ জুলাই বাংলাদেশ ছাড়বে আফগান ক্রিকেটাররা।

সবশেষ গত বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ সফর করে আফগানিস্তান। সেবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জেতে স্বাগতিকরা। টি-টোয়েন্টি সিরিজ শেষ হয় ১-১ সমতায়। দুই দলের একমাত্র টেস্টটি হয় ২০১৯ সালের সেপ্টেম্বরে। চট্টগ্রামে বৃষ্টিবিঘিœত ম্যাচে বাংলাদেশকে ২২৪ রানের বড় ব্যবধানে হারিয়ে ঐতিহাসিক জয় পায় আফগানিস্তান।