July 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, January 2nd, 2024, 8:19 pm

ট্রটের মেয়াদ বাড়ল

অনলাইন ডেস্ক :

জোনাথন ট্রটের কোচিংয়ে ভারত বিশ্বকাপে সবাইকে চমকে দেয় আফগানিস্তান। দলের অসাধারণ পারফরম্যান্সের পর ইংলিশ কোচকে লম্বা সময়ের জন্য ধরে রাখতে চায় এশিয়ার দলটি। সেই পথে কিছুটা এগিয়েও গেছে তারা। আফগানদের প্রধান কোচ হিসেবে চুক্তির মেয়াদ বাড়ানোর প্রস্তাবে রাজি হয়েছেন ট্রট। আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) সোমবার বিবৃতিতে জানিয়েছে, ২০২৪ সালের পুরোটা আফগানিস্তানের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন ৪২ বছর বয়সী সাবেক ইংলিশ ব্যাটসম্যান।

২০২২ সালের জুলাইয়ে রাশিদ-নাবিদের প্রধান কোচ হিসেবে যোগ দেন ট্রট। তার কোচিংয়ে দারুণ সব সাফল্য পেয়েছে আফগানিস্তান। ওই বছরের এশিয়া কাপে চমৎকার ক্রিকেট খেলে তারা। পাকিস্তানের বিপক্ষে প্রথমবার কোনো সংস্করণে জয়ের স্বাদ পাওয়ার পাশাপাশি প্রতিবেশীদের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজও জেতে দলটি। বাংলাদেশের এসে জিতে যায় ওয়ানডে সিরিজ। ট্রটের কোচিংয়ের কার্যকারিতা ভালোভাবে চোখে পড়ে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে। শিরোপা ধরে রাখার অভিযানে আসা ইংল্যান্ডকে হারানোর পর পাকিস্তান ও শ্রীলঙ্কাকেও হারায় আফগানিস্তান।

পরে অস্ট্রেলিয়াকেও কাঁপিয়ে দেয় তারা, সম্ভাবনা জাগায় সেমিফাইনালে খেলার। বিশ্বকাপে এমন পারফরম্যান্সের পর ট্রটকে ধরে রাখতে চাইবে এসিবি, বোঝাই যাচ্ছিল। অবশেষে সেটাই হলো। ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ৫২ টেস্ট, ৬৮ ওয়ানডে ও ৭টি টি-টোয়েন্টি খেলা ট্রট খেলোয়াড়ি জীবনের ইতি টানেন ২০১৮ সালে। এরপর থেকে কোচিংয়ের সঙ্গেই যুক্ত তিনি। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে স্কটল্যান্ডের ব্যাটিং পরামর্শক ছিলেন ট্রট। এ ছাড়া ব্যাটিং কোচ হিসেবে ইংল্যান্ড পুরুষ জাতীয় দল, ইংল্যান্ড লায়ন্স ও ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে কাজের অভিজ্ঞতা আছে তার।

আফগানিস্তানের প্রধান কোচ হিসেবে যোগ দিয়ে দলটির চেহারাই বদলে দেন তিনি। বিবৃতিতে এসিবি উল্লেখ করেছে, চুক্তির মেয়াদ বাড়াতে পেরে বেশ উচ্ছ্বসিত ট্রট। দলের সঙ্গে আরও সময় কাটানোর জন্য উন্মুখ তিনি। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে এখন টি-টোয়েন্টি সিরিজ খেলছে আফগানিস্তান। এরপর ভারত সফরে তিনটি টি-টোয়েন্টি খেলার কথা রয়েছে তাদের। আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।