June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 16th, 2024, 8:30 pm

ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি মামলার বিচার শুরু

অনলাইন ডেস্ক :

নিউইয়র্কের ম্যানহাটানের এক আদালতে গত সোমবার ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দায়ের হওয়া একটি ফৌজদারি মামলার বিচার প্রক্রিয়া শুরু হয়েছে। বিচার প্রক্রিয়ার প্রথমে ১২ সদস্যের জুরি নির্বাচন করা হচ্ছে। জুরি হতে ৯৬ জন শপথ নিলেও নিরপেক্ষতা সম্পর্কে নিশ্চিত হতে না পারায় কাউকে এখনও জুরি নির্বাচন করা হয়নি। ম্যানহাটানের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ ২০২৩ সালের এপ্রিলে ট্রাম্পের বিরুদ্ধে এই মামলা করেন। এতে অভিযোগ করা হয়, ট্রাম্প তার আইনজীবীর মাধ্যমে এক পর্ন তারকাকে ঘুষ দেওয়ার বিষয় গোপন রাখতে চেয়েছিলেন।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্পের আইনজীবী মাইকেল কোহেন মুখ বন্ধ রাখতে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে (প্রকৃত নাম স্টেফানি ক্লিফোর্ড) এক লাখ ৩০ হাজার ডলার দিয়েছিলেন বলে অভিযোগ। ওই পর্ন তারকার দাবি, এক দশক আগে তার সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করেছিলেন ট্রাম্প। ট্রাম্প এই অভিযোগ অস্বীকার করেছেন। এই বিচারকে ‘যুক্তরাষ্ট্রের ওপর হামলা’ বলে মন্তব্য করেছেন ট্রাম্প। আদালতে ঢোকার আগে ট্রাম্প বলেন, ‘এটা রাজনৈতিক নিপীড়ন৷’ আদালত থেকে বের হওয়ার পর তিনি বলেন, ‘এটা একটা কেলেঙ্কারি।’ তাকে জোর করে দোষী বানানোর চেষ্টা করা হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি। জুরি হওয়ার জন্য ৯৬ জন শপথ নিয়েছেন।

সোমবার ৫০ জনের বেশি সম্ভাব্য জুরিকে তাদের শিক্ষা, শখ, সংবাদ পড়ার অভ্যাসসহ বিভিন্ন প্রশ্ন করা হয়েছে। তবে তাদের নিরপেক্ষতা সম্পর্কে নিশ্চিত হতে না পারায় কাউকে জুরি হিসেবে নির্বাচন করা হয়নি। জুরি নির্বাচন প্রক্রিয়া এক-দুই সপ্তাহ চলতে পারে। আর পুরো বিচার প্রক্রিয়া শেষ হতে মে মাস পর্যন্ত লাগতে পারে। সপ্তাহে চারদিন ট্রাম্পকে আদালতে উপস্থিত থাকতে হবে। তবে বুধবার বিচার কার্যক্রম বন্ধ থাকে। এই প্রথম একজন সাবেক মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি মামলার বিচার শুরু হতে যাচ্ছে। তার বিরুদ্ধে আরও তিনটি ফৌজদারি মামলা রয়েছে। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফল বদলে ফেলার চেষ্টা এবং ২০২১ সালে প্রেসিডেন্ট পদ থেকে চলে যাওয়ার পর গোপনীয় সরকারি নথি ঠিকমতো রাখতে না পারার অভিযোগে মামলা হয়েছে। ট্রাম্প সব অভিযোগ অস্বীকার করেছেন।