May 28, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 20th, 2024, 8:42 pm

ট্রেন দুর্ঘটনা রোধে সেন্সর ব্যবস্থা চালুর সুপারিশ রেলপথ সংসদীয় কমিটির

দুর্ঘটনা রোধে স্বয়ংক্রিয় ট্রেন স্টপেজের জন্য সেন্সর সিস্টেম ও প্রযুক্তি চালুর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার(২০ মার্চ) সংসদ ভবনে এবিএম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির দ্বিতীয় বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে অংশগ্রহণ করেন কমিটির সদস্য রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম, শফিকুল ইসলাম শিমুল, সাইফুল ইসলাম, শফিকুর রহমান এবং নুরুন নাহার বেগম।

বৈঠকে সম্প্রতি কুমিল্লার নাঙ্গলকোটে ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনা, আসন্ন ঈদযাত্রায় বাংলাদেশ রেলওয়ের কর্মসূচি, যাত্রীসেবা ও টিকিট ব্যবস্থাপনা এবং ধীরাশ্রম কন্টেইনার ডিপো নির্মাণের অগ্রগতি নিয়ে আলোচনা হয়।

দুর্ঘটনার কারণ চিহ্নিত করতে ট্রেনের সামনে ক্লোজড সার্কিট ক্যামেরা বসানোর উদ্যোগ নেওয়ারও পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।

এছাড়াও রাজশাহী রেলওয়ে স্টেশনে একতলা ভবনের পাইলিংয়ের পর নির্মাণ কাজ কেন বন্ধ রয়েছে তা খতিয়ে দেখতে সংসদ সদস্য শফিকুর রহমানকে আহ্বায়ক, মুহাম্মদ সাইফুল ইসলাম ও নুরুন নাহার বেগমকে সদস্য করে একটি উপকমিটি গঠন করা হয়।

সহজডটকমের সঙ্গে অনলাইন টিকিটিং সিস্টেম নিয়ে চুক্তি অনুযায়ী যন্ত্রপাতি সরবরাহের সর্বশেষ অগ্রগতি কতটুকু তা কমিটির পরবর্তী বৈঠকে জানাতে বলা হয়েছে। একইসঙ্গে অবশিষ্ট কাজ আগামী দুই মাসের মধ্যে শেষ করতে বলা হয়েছে।

রেলওয়ের জমির পরিমাণ, লিজ নেওয়া জমি এবং জমি কীভাবে ব্যবহার করা হচ্ছে এবং কারা ব্যবহার করছে সে বিষয়ে হালনাগাদ তথ্য আগামী বৈঠকে পেশের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

—–ইউএনবি