June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 26th, 2023, 8:01 pm

ট্রেলারে হাজির ‘প্রিয় সত্যজিৎ’

অনলাইন ডেস্ক :

উপমহাদেশের কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উপলক্ষে নির্মিত বাংলাদেশের ট্রিবিউট ফিল্ম ‘প্রিয় সত্যজিৎ’। এটি নির্মাণ করেন প্রসূন রহমান। নির্মাণের পর থেকে ছবিটি ঘুরছে বিশ্বের বিভিন্ন উৎসবে। মিলছে পুরস্কার ও প্রশংসা। যদিও নির্মাতার আকাক্সক্ষা, ছবিটি কিংবদন্তির জন্ম অথবা মৃত্যুদিনে দেশের প্রেক্ষাগৃহে মুক্তির। কিন্তু নানা জটিলতায় সেটি সম্ভব হচ্ছিলো না বলে জানান নির্মাতা। তবে চলতি বছরই ছবিটি মুক্তি দিতে চান প্রসূন। সেটি হতে পারে কোরবানির ঈদের আগেই। মূলত সেই লক্ষেই ২৩ এপ্রিল সত্যজিৎ রায়ের ৩১তম প্রয়াণ বার্ষিকীতে প্রকাশ করা হয় ছবিটির ট্রেলার।

প্রায় তিন মিনিটের এই ট্রেলার দেখে যে কেউ তৃষ্ণা অনুভব করবেন নির্মাতাদের নির্মাতা সত্যজিৎ প্রসঙ্গে আরও জানার, ছবিটি প্রেক্ষাগৃহে বসে দেখার। কারণ, ট্রেলারে উঠে এসেছে সত্যজিতের অনেক জানা-অজানা সচিত্র ঘটনার রেশ এবং ‘পথের পাঁচালী’র অপুর গল্প। ট্রেলারে একজন প্রবীণ পরিচালকের ভূমিকায় দেখা গেছে আহমেদ রুবেলকে। যাকে দেখতে অনেকটা সত্যজিতের মতোই লাগে। আর এ প্রজন্মের নির্মাতার ভূমিকায় অভিনয় করেছেন মৌটুসী বিশ্বাস। আরও আছেন সাইদ বাবু, সঙ্গীতা চৌধুরী, লাবণ্য চৌধুরী, এহসানুল হক, নুসরাত জাহান নদী, পংকজ মজুমদারসহ অনেকে।

প্রযোজনা সংস্থা ইমেশন ক্রিয়েটরের ব্যানারে নির্মিত ‘প্রিয় সত্যজিৎ’ চলচ্চিত্রের চিত্রনাট্য রচনা, পরিচালনা ও প্রযোজনা করেছেন নির্মাতা প্রসূন রহমান। নির্মাতা জানান কিংবদন্তির আসছে জন্মদিনে (২ মে) চলচ্চিত্রটির উদ্বোধনী প্রদর্শনী এবং বাকি রয়ে যাওয়া জন্মশতবর্ষের উদযাপনী আয়োজনের প্রস্তুতি চলছে। আগামী ২ মে সকল চলচ্চিত্রজনদের নিয়ে নগরীর একটি মিলনায়তনে সেটি অনুষ্ঠিত হবে।

নির্মাতা বলেন, ‘সকল সৃজনশীল প্রক্রিয়ার মাঝে জীবন ও শিল্পকে সমান্তরাল প্রবাহে উপলব্ধি করার সিনেমা এটি। সেই সঙ্গে সত্যজিৎকে শ্রদ্ধার্ঘ্য জানানো এবং তার সম্পর্কে আরও জানা ও জানানোর আগ্রহেই সিনেমাটি নির্মাণ করেছি আমরা।‘প্রিয় সত্যজিৎ’-এর আন্তর্জাতিক প্রিমিয়ার হয় গত নভেম্বরে কানাডার ভ্যাংকুবার সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে। এরপর প্রদর্শিত হয় ইটালির ফ্লোরেন্স ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে এবং ভারতের কেরালা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে। ফ্লোরেন্স উৎসবে ‘প্রিয় সত্যজিৎ’ বিশেষ সম্মাননা পুরস্কার পায়। আর চলতি বছরের ৬ জানুয়ারি বাংলাদেশে এর প্রথম প্রদর্শনী হয় ঢাকা লিট ফেস্টের ২য় দিনে।