November 30, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 30th, 2022, 8:25 pm

ঠিকাদারের অবহেলায় বৃন্দার ঘাট সেতুর কাজ পাঁচ মাস যাবত বন্ধ

জেলা প্রতিনিধি, মৌলভীবাজার:

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মৌলভীবাজার-১ (বড়লেখা ও জুড়ী উপজেলা) আসনের সংসদ সদস্য মো: শাহাব উদ্দিন বলেছেন, ‘বৃন্দারঘাট ব্রীজের কন্ট্রাকটর আমাদের লিডার তোফায়েল সাহেবের (আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য সাবেক মন্ত্রী তোফায়েল আহমদ) ভাগনে। আমাদের আত্মীয়, দলের নেতা। তাঁর সঙ্গে ফোনে কথা বলেছি। তাঁকে বলেছি, লিডারের ভাগনে হয়ে আমাদের লজ্জা দেবেন না। আগামী তিন-চার মাসের মধ্যে ব্রীজের কাজ সম্পন্ন করে আপনাকে প্রমাণ করতে হবে আপনি লিডারের ভাগনা। কাজটি করে দিলে আমি এবং আমার জুড়ীবাসী অনেক খুশি হব।

মৌলভীবাজারের জুড়ী উপজেলায় একটি সেতুর নির্মাণকাজ দীর্ঘ দিন ধরে ফেলে রাখায় সংশ্লিষ্ট ঠিকাদারের সঙ্গে ফোনালাপ প্রসঙ্গে তিনি এ কথা বলেন। মন্ত্রী শুক্রবার উপজেলার সাগরনাল ইউনিয়নে জুড়ী নদীর ওপর নির্মিত ‘কয়লারঘাট সেতুর’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। উপজেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) প্রায় চার কোটি টাকা ব্যয়ে ৬০ মিটার দীর্ঘ এ সেতুটি নির্মাণ করে।

এলজিইডি ও এলাকাবাসীর সূত্রে জানা গেছে, কাপনাপাহাড় বাগান এলাকায় জুড়ী নদীর দুই পাড়ের বিভিন্ন এলাকার লোকজন দীর্ঘ দিন ধরে রশি টেনে টেনে নৌকায় করে নদী পার হন। স্থানটি বৃন্দারঘাট নামে পরিচিত। এলজিইডি’র উদ্যোগে ২০২০ সালের ২৬ অক্টোবর সেখানে ৬০ মিটার দীর্ঘ আরসিসি গার্ডার ‘বৃন্দারঘাট সেতুর’ নির্মাণকাজ শুরু হয়। চার কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে ‘মেসার্স মনির ট্রেডার্স’ নামের ভোলার একটি ঠিকাদারি প্রতিষ্ঠান এ কাজ পায়। ২০২১ সালের ১৪ সেপ্টেম্বর কাজটি সম্পন্নের কথা ছিল। অথচ, এ পর্যন্ত কাজ সম্পন্ন হয়েছে মাত্র ৩৫ শতাংশ। এ দিকে প্রায় পাঁচ মাস ধরে কাজ বন্ধ। এ অবস্থায় কাজ বাতিলের সুপারিশ করে গত ২২ সেপ্টেম্বর (২০২২) এলজিইডি’র উপজেলা প্রকৌশলী ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে একটি চিঠি পাঠান।

খোঁজ নিয়ে জানা যায়, ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিক ভোলা পৌরসভার মেয়র ভোলা জেলা যুবলীগের সভাপতি মোহাম্মদ মরিুজ্জামান মনির। তিনি সম্পর্কে সাবেক মন্ত্রী তোফায়েল আহমদের ভাগনে। এ বিষয়ে বক্তব্য জানতে ফোনে যোগাযোগ করলে মনিরুজ্জামান বলেন, সেতুর মালামাল পাঠিয়ে দেওয়া হয়েছে, দ্রুত কাজ সম্পন্ন করা হবে।

 

মন্ত্রী ‘কয়লারঘাট সেতুর’ উদ্বোধনী অনুষ্ঠান থেকে ফিরে স্থানীয় গোয়ালবাড়ী ইউনিয়নের রত্না চা-বাগান প্রাথমিক বিদ্যালয়ের মাঠে উপজেলা প্রশাসন আয়োজিত ‘কৃষক সমাবেশে’ প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।