May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 19th, 2022, 12:43 pm

ডনবাসে হামলা শুরু করেছে রাশিয়া: জেলেনস্কি

অনলাইন ডেস্ক :

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকায় বড় ধরনের হামলা শুরু করেছে রাশিয়ান বাহিনী। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ তথ্য নিশ্চিত করেছেন।

এক ভিডিও ভাষণে তিনি বলেন, ‘রাশিয়ান সেনারা ডনবাস অঞ্চল দখলের জন্য যুদ্ধ শুরু করেছে। পুরো রাশিয়ান সেনাবাহিনীর একটি উল্লেখযোগ্য অংশ এখন এই আক্রমণে মনোনিবেশ করেছে।’

ডনবাস পূর্ব ইউক্রেনের বেশিরভাগ রাশিয়ান-ভাষী শিল্প কেন্দ্রভূমি অঞ্চল, যেখানে মস্কো-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা গত আট বছর ধরে ইউক্রেনীয় বাহিনীর সাথে লড়াই করছে এবং সম্প্রতি রাশিয়া সেখানে দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করেছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে কিয়েভ দখলের চেষ্টায় ব্যর্থ হওয়ার পর ক্রেমলিন ডনবাস অঞ্চল দখলকে যুদ্ধের মূল লক্ষ্য ঘোষণা করে। রাজধানী থেকে প্রত্যাহার করার পর রাশিয়া সর্বাত্মক আক্রমণের জন্য পূর্বে তার স্থল সেনাদের পুনরায় সংগঠিত এবং শক্তিশালী করতে শুরু করে।

জেলেনস্কি বলেন,‘সেখানে যত রাশিয়ান সেনাই আক্রমণ করুক না কেন, আমরা লড়াই করব, আমরা নিজেদের রক্ষা করব। আমরা প্রতিদিন এটি করব।’

রাশিয়া পশ্চিমাঞ্চলীয় শহর লাভিভ এবং ইউক্রেন জুড়ে অন্যান্য লক্ষ্যবস্তুতে বোমা হামলা জোরদার করার পর ডনবাসে আক্রমণটি শুরু করে।

ইউক্রেনের সামরিক বাহিনীর জেনারেল স্টাফ বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাহিনী লুহানস্ক এবং দোনেৎস্ক অঞ্চলে আক্রমণ জোরদার করছে- এই দুই অঞ্চলই ডনবাসের অংশ।