June 29, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, September 30th, 2021, 11:22 am

ডলারের দাম বাড়ায় কমছে টাকার মান

প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদক:

দিনে দিনে ডলারের দাম বাড়ায় কমেছে টাকার মান। বাংলাদেশ ব্যাংক ডলার বিক্রি করেও দামের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ করতে পারছে না।

বুধবার (২৯ সেপ্টেম্বর) আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারে ১২ পয়সা বেড়ে ৮৫ টাকা ৪৭ পয়সা হয়েছে। তবে খোলাবাজার ও নগদ মূল্যে ডলার প্রতি ৮৮ থেকে ৮৯ টাকায় কেনাবেচা হচ্ছে।

সংশ্লিষ্টরা জানান, চলতি বছরের জুলাই মাস থেকে রেমিট্যান্সের পাশাপাশি রপ্তানি কমেছে। তবে দেশে আমদানি চাপ বাড়ছে। এর দায় পরিশোধে বাড়তি ডলার লাগছে। ফলে বৈদেশিক মুদ্রা সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে। এতে টাকার বিপরীতে বাড়ছে ডলারের দাম।

দীর্ঘদিন স্থিতিশীল থাকার পর গত মাসের শুরুতে (আগস্ট) হঠাৎ টাকার বিপরীতে বাড়তে শুরু করে ডলারের দাম। যা এখন পর্যন্ত অব্যাহত আছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২৯ সেপ্টেম্বর ব্যাংকগুলোর নিজেদের মধ্যে লেনদেনের জন্য প্রতি ডলারের বিনিময় মূল্য দাঁড়িয়েছে ৮৫ টাকা ৪৭ পয়সা; যা এ যাবৎকালের সর্বোচ্চ মূল্য। গত ২ সেপ্টেম্বর এ দর ছিল ৮৫ টাকা ২০ পয়সা। আর গত মাসের শুরুতে আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ছিল ৮৪ টাকা ৮০ পয়সা। এ হিসাবে ৩৮ কর্মদিবসের ব্যবধানে ডলারের বিপরীতে ৬৭ পয়সা দর হারিয়েছে টাকা। এর আগে ২০২০ সালের জুলাই থেকেই ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল ডলার।