May 23, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, February 28th, 2022, 7:59 pm

ডায়াবেটিস সচেতনতা দিবস উপলক্ষে সিলেটে আলোচনা সভা অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি, সিলেট :
সিলেট ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ডা: এম. এ আহবাব বলেছেন, ডায়াবেটিস সারা জীবনের রোগ। কিন্তু একে সুনিয়ন্ত্রিত রাখতে পারলে সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন করা সম্ভব। কাজেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে জনগণকে সচেতন করে গড়ে তুলতে হবে এবং ঝুঁকিগুলোর ব্যাপারে তাদের মধ্যে প্রচারণা চালাতে হবে। যাদের ডায়াবেটিস রোগ হয়েছে তাদের নিয়মিত ডাক্তারের পরামর্শ অনুযায়ী ইনসুলিন ও ঔষধ সেবন করতে হবে।
তিনি আরো বলেন, ডায়াবেটিস সম্পর্কে সচেতনতার অভাবে দেশে প্রতি বছর অসংখ্য ডায়াবেটিক রোগী হৃদরোগ, স্ট্রোক, কিডনি, চোখ ও মাড়ির রোগে আক্রান্ত হন। অনেকে পঙ্গুত্ববরণ করা ছাড়াও নানা শারীরিক জটিলতার শিকার হন, এমনকি অনেকে মারা যান। কাজেই এ রোগ সম্পর্কে জনগণকে ব্যাপকভাবে সচেতন করে তুলতে হবে।
২৮ ফেব্রুয়ারি (সোমবার) দুপুর ১২টা বন্দরবাজার পুরানলেনস্থ সিলেট ডায়াবেটিক হাসপাতালের সভাকক্ষে ডায়াবেটিস সচেতনতা দিবস উপলক্ষে সিলেট ডায়াবেটিক সমিতির উদ্যোগে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
সিলেট ডায়াবেটিক এন্ড জেনারেল হাসপাতাল এর সুপারিনটেনডেন্ট আবাসিক মেডিকেল অফিসার ড. ললিত মোহন নাথ এর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক লোকমান আহমদ, যুগ্ম কোষাধ্যক্ষ শিবব্রত ভৌমিক চন্দন, সমিতির সদস্য সাংবাদিক, কলামিষ্ট আফতাব চৌধুরী, সিলেট ডায়াবেটিক এন্ড জেনারেল হাসপাতাল এর সুপারিনটেনডেন্ট ডা: আলাউদ্দিন আহমদ।
‘ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও করোনা প্রতিরোধে সচেতন হোন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ২৮ ফেব্রুয়ারি (সোমবার) সকাল ১০টায় ডায়াবেটিস সচেতনতা দিবস উপলক্ষে সিলেট ডায়াবেটিক সমিতির উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী, ফ্রি ডায়াবেটিস পরীক্ষা ও আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন অফিস সহাকারী মো: লিয়াকত হোসেন।