December 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 20th, 2022, 9:02 pm

ডিএসসিসির চাকরিচ্যুত পরিচ্ছন্নতাকর্মীদের আন্দোলনে মেয়রপন্থিদের বাধা

নিজস্ব প্রতিবেদক:

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) চাকরিচ্যুত পরিচ্ছন্নতাকর্মীদের ৬ দফা দাবির আন্দোলনে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। এ সময় আন্দোলনরত পরিচ্ছন্নতাকর্মী এবং মেয়র ও কাউন্সিলরপন্থি লোকজনের মধ্যে ধস্তাধস্তির ঘটনা ঘটে। পরে পুলিশ উভয়পক্ষকে শান্ত করে। বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ ঘটনা ঘটে। ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন স্ক্যাভেঞ্জার্স অ্যান্ড ওয়ার্কার্স ইউনিয়ন’ এ মানববন্ধনের আয়োজন করে। আন্দোলনকারীরা বলেন, মেয়র আমাদের অন্যায়ভাবে চাকরিচ্যুত করেছেন। আমরা চাকরি ফিরে পেতে এখানে মানববন্ধন করতে এসেছি। কিন্তু আমরা যাতে মানববন্ধন করতে না পারি সেজন্য মেয়র ও কাউন্সিলর পক্ষের লোকেরা আমাদের বিরুদ্ধে শ্লোগান দেন ও হামলা করেন। ঘটনাস্থলে দায়িত্বরত পুলিশ কর্মকর্তা আবুল বাশার বলেন, চাকরিচ্যুতরা এখানে মানববন্ধন করছিলেন। এ সময় আরেকটি গ্রুপ আসলে উভয়পক্ষের মধ্যে ধস্তাধস্তি শুরু হয়। পরে আমরা উভয়পক্ষকেই সরিয়ে দেই।
১. ১৯৯২ সালের ১০ জুন জারিকৃত ৯৭৯ আদেশ পুনর্বহাল করতে হবে।
২. পরিচ্ছন্নতাকর্মীদের অবসরে যাওয়ার সঙ্গে সঙ্গে পোষ্য কোটায় চাকরি এবং অবসরে যাওয়া কর্মীদের এককালীন ১০ লাখ টাকা দিতে হবে।
৩. কর্মরত অবস্থায় কোনো কর্মী মৃত্যুবরণ করলে সরকারি বিধি মোতাবেক ৮ লাখ টাকা দিতে হবে।
৪. ঠিকাভিত্তিক পরিচ্ছন্নতাকর্মীদের বাসস্থান নিশ্চিত করতে হবে এবং স্ক্যাভেঞ্জার্স অ্যান্ড ওয়াকার্স ইউনিয়নের নেতাকর্মী ও অন্যান্য পরিচ্ছন্নতাকর্মীদের অন্যায়ভাবে কর্মচ্যুত আদেশ বাতিলপূর্বক পুনর্বহাল করতে হবে।
৫. কয়েকশ বছর ধরে বসবাসকারি কোনো পরিবারকে বাসস্থানের অধিকার থেকে বঞ্চিত করা যাবে না।
৬. পরিচ্ছন্নতাকর্মীদের নিয়ে প্রধানমন্ত্রীর ঘোষণার পূর্ণ বাস্তবায়ন করতে হবে।