September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, December 7th, 2021, 7:37 pm

ডিজিটাল অর্থনীতি গড়তে একনেকে ২৫৪২ কোটি টাকার প্রকল্প অনুমোদন

ছবি: পি আই ডি

বাংলাদেশকে ডিজিটাল অর্থনীতিতে পরিণত করার লক্ষ্যে দুই হাজার ৫৪১ দশমিক ৬৪ কোটি টাকার বিশাল অঙ্কের ‘এনহ্যান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি (ইডিজিই)’ নামে প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের অধীনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ২০২৬ সালের ডিসেম্বরের মধ্যে এ প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পের দুই হাজার ৫০৭ দশমিক ০৫ কোটি টাকা বিশ্বব্যাংক ও ৩৪ কোটি ৫৯ লাখ টাকা সরকার অর্থায়ন করবে।

মঙ্গলবার একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় আটটি মন্ত্রণালয়ের ১০টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। সভায় প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে যোগ দেন।

সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘সভায় মোট ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়। পাঁচটি নতুন ও পাঁচটি সংশোধিত। প্রকল্পগুলোর মোট আনুমানিক ব্যয় সাত হাজার ৪৪৭ দশমিক ০৭ কোটি টাকা।

তিনি বলেন, মোট ব্যয়ের মধ্যে তিন হাজার ৬৮২ দশমিক ২৮ কোটি টাকা সরকারি তহবিল, ১৫৩ দশমিক ৮১ কোটি টাকা সংশ্লিষ্ট সংস্থার তহবিল ও তিন হাজার ৬১০ দশমিক ৯৮ কোটি টাকা বিদেশি উৎস থেকে সফট লোনের হিসেবে আসবে।

ইডিজিই প্রকল্পের বিষয়ে পরিকল্পনা কমিশনের সদস্য নাসিমা বেগম বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার বাকি কাজগুলো এ প্রকল্পের আওতায় করা হবে।

—ইউএনবি