July 1, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 26th, 2022, 9:01 pm

ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে আন্তর্জাতিক সহায়তার ওপর জোর প্রধানমন্ত্রীর

ছবি: পি আই ডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে বন্ধুত্বপূর্ণ দেশ ও উন্নয়ন সহযোগীদের সহায়তার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।

বৃহস্পতিবার সকালে রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সেনারগাঁওয়ে আয়োজিত ‘বাংলাদেশ ডেলটা প্ল্যান-২১০০ ইন্টারন্যাশনাল কনফারেন্স: বাস্তবায়নে সমস্যা ও প্রতিবন্ধকতা’- শীর্ষক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হন। সম্মেলনে দেশ-বিদেশের নীতিনির্ধারক, গবেষক, শিক্ষক, উন্নয়ন কর্মী এবং উন্নয়ন সহযোগীরা অংশগ্রহণে করে।

প্রধানমন্ত্রী বলেন, ‘অর্থায়ন থেকে শুরু করে জ্ঞান, প্রযুক্তি ও অভিজ্ঞতা বিনিময়ের প্রতিটি ক্ষেত্রে দেশে ও বিদেশে আমাদের বন্ধুত্বপূর্ণ দেশ বা উন্নয়ন অংশীদার সকলের সহযোগিতা বা অংশগ্রহণ খুবই অপরিহার্য।’

তিনি বলেন, ডেল্টা প্ল্যান তথ্যপ্রযুক্তি ও জ্ঞানভিত্তিক একটি টেকনো-ইকোনমিক মাস্টার প্ল্যান। ‘এটি পর্যায়ক্রমে বাস্তবায়নের জন্য ২০২৫ সালের মধ্যে জিডিপির প্রায় দুই দশমিক পাঁচ শতাংশ প্রয়োজন হবে।

শেখ হাসিনা বলেন, তার সরকার ডেল্টা প্ল্যান গ্রহণ করেছে আজকের জন্য নয়, বরং আগামী শতাব্দীর ভবিষ্যত প্রজন্মের জন্য বাংলাদেশকে টেকসই করার জন্য।

তিনি বলেন, যেহেতু বাংলাদেশ একটি বদ্বীপ, তাই আমাদের দেশকে এমনভাবে গড়ে তুলতে হবে যাতে এর ভবিষ্যৎ প্রজন্ম একটি সুন্দর জীবনযাপন করতে পারে।

—ইউএনবি