June 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 4th, 2024, 7:59 pm

ঢাকায় অস্ট্রেলিয়া ফুটবল দল

অনলাইন ডেস্ক :

তপ্ত দুপুরে ঢাকায় পা রেখেছে অস্ট্রেলিয়ার ফুটবল দল। বিশ্বকাপ বাছাইয়ে ‘আই’ গ্রুপে স্বাগতিকদের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ খেলতে এসেছে সকারুসরা। এমনিতে গ্রুপে অস্ট্রেলিয়া শক্তিশালী দল হয়েই নিজেদের দাপট দেখাচ্ছে। ৬ জুন কিংস অ্যারেনাতে বাংলাদেশের বিপক্ষে আরও একটি একপেশে ম্যাচ হবে কিনা সেটাও দেখার আছে। ফিফা র‌্যাঙ্কিংয়ে সাবেক এশিয়ান চ্যাম্পিয়নরা রয়েছে ২৪তম স্থানে। বাংলাদেশের সঙ্গে তাদের ব্যবধান অনেক। লাল-সবুজ দল রয়েছে ১৮৪তম স্থানে। অস্ট্রেলিয়া দুপুর ১২টা ১০ মিনিটে ঢাকায় নামে।

বুধবার কিংস অ্যারেনাতে প্রথমবারের মতো মাঠের অনুশীলনে নামবে সফরকারীরা। ১৬০ ধাপ পিছিয়ে দলটির বিপক্ষে আগে তিনবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। কোনো বারই প্রতিরোধ গড়তে পারেনি। ২০১৫ সালে বিশ্বকাপ বাছাইয়ে ৫-০ ও ৪-০ গোলে হারতে হয়েছিল। আর এবার গত বছরের ১৬ নভেম্বর মেলবোর্নে অসহায়ভাবে ৭-০ গোলে বিধ্বস্ত হয়েছে লাল-সবুজ দল। অস্ট্রেলিয়া ‘আই’ গ্রুপে চার ম্যাচে সবকটি জিতে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। সমান ম্যাচে বাংলাদেশের এক পয়েন্ট। শুধু লেবাননের বিপক্ষে ড্র করেছে।

৬ জুনের ম্যাচকে সামনে রেখে বাংলাদেশের অনুশীলন চলছে। আজও ক্লোজ ডোর অনুশীলন হবে। তবে সকারুসদের সঙ্গে যতই বড় ব্যবধান থাকুক না কেন, অনুশীলন শুরুর আগে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া লড়াই করার ইঙ্গিত দিয়ে রেখেছেন,‘হোম ম্যাচে সব সময়ই সুবিধা পাওয়া যায়। তাছাড়া অস্ট্রেলিয়ার জন্য এটি হবে নতুন অভিজ্ঞতা, নতুন আবহাওয়া। এখানে আমাদের নিজেদের মাঠে খেলা, চেনা সমর্থক। এটা বাড়তি সুবিধা।’ সকারুসরা ৬ জুন ম্যাচ খেলে সেই দিন রাতেই ঢাকা ছাড়বে।